Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশে শনাক্ত প্রতিবন্ধী ১৬ লাখ ৩৫ হাজার


৫ মার্চ ২০১৯ ০১:৫৯

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

সংসদ ভবন থেকে: দেশে এখন পর্যন্ত চিকিৎসক দ্বারা শনাক্ত প্রতিবন্ধীর সংখ্যা ১৬ লাখ ৩৫ হাজার ৮৯৮ জন। সোমবার (৪ মার্চ) সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ জাতীয় সংসদে এ তথ্য জানিয়েছেন। জাতীয় পার্টির চিফ হুইপ রংপুর-১ আসনের সংসদ সদস্য মশিউর রহমান রাঙ্গার করা এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান মন্ত্রী।

মন্ত্রী জানান, গত ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত ১৬ লাখ ৩৫ হাজার ৮৯৮ জন প্রতিবন্ধী ব্যক্তিকে চিকিৎসক দ্বারা শনাক্ত করা হয়েছে। তাদের সার্বিক তথ্য ‘ডিজেবিলিটি ইনফরমেশন সিস্টেম’-এ অর্ন্তভূক্ত করা হয়েছে। এটি একটি চলমান প্রক্রিয়া। বর্তমানে ওই সফটওয়্যারটির আধুনিকীকরণের কাজ চূড়ান্ত পর্যায়ে আছে।

তিনি আরও জানান, ২০১৫ সালের ৩ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে লেমিনেটেড পরিচয়পত্র সরবরাহ কাজের উদ্বোধন করেন। এন্ট্রিকৃত ডাটার আলোকে প্রতিবন্ধীদের মধ্যে লেমিনেটেড পরিচয়পত্র বিতরণ করা হচ্ছে।

২০১১-১২ অর্থবছরে পাইলটভিত্তিতে প্রতিবন্ধিতা শনাক্তকরণ জরিপ কর্মসূচি শুরু হয় বলেও জানান নুরুজ্জামান আহমেদ। এরপরের অর্থবছরে দেশের অবশিষ্ট এলাকায় বাড়ি বাড়ি গিয়ে জরিপ পরিচালনার উদ্যোগ নেওয়া হয়। জরিপ বাস্তবায়নে বিভিন্ন মেয়াদে মোট ৬৭৯টি প্রশিক্ষণ কর্মসূচি নেওয়া হয়। এর মাধ্যমে মোট ৮৫ হাজার ৪৪১ জনকে প্রশিক্ষণ ও অবহিতকরণের আওতায় আনা হয়েছে।

মন্ত্রী জানান, ডাক্তার কর্তৃক শনাক্ত ১২ ধরনের প্রতিবন্ধী ব্যক্তির তথ্য যথাযথভাবে সংরক্ষণ করা হচ্ছে। সংরক্ষিত তথ্যের আলোকে প্রতিবন্ধী ব্যক্তিদের সামগ্রিক উন্নয়ন নিশ্চিতে ‘ডিজেবিলিটি ইনফরমেশন সিস্টেম’ শিরোনামে একটি সফটওয়্যার তৈরি করা হয়েছে।

বিজ্ঞাপন

এছাড়া ঢাকা-২০ আসনের সংসদ সদস্য বেনজীর আহমদের করা প্রশ্নের জবাবে সমাজকল্যাণমন্ত্রী জানান, মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দফতর ও সংস্থার মাধ্যমে নানামুখী কার্যক্রম চলমান আছে। সমাজসেবা অধিদফতর পরিচালিত কার্যক্রমের মধ্য দিয়ে সমাজে দুঃস্থ ও অবহেলিতদের  ১৭ ধরনের সহায়তা করা হয়।

মন্ত্রী আরও জানান, প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের উদ্যোগে ৬৪টি জেলা ও ৩৯টি উপজেলায় মোট ১০৩টি উপজেলায় প্রতিবন্ধী সেবা ও সাহায্যকেন্দ্র চালু করা হয়েছে। এই ফাউন্ডেশনের উদ্যোগে পাঁচ ধরনের সেবা প্রদান করা হয়। পাশাপাশি জাতীয় সমাজকল্যাণ পরিষদের মাধ্যমে সাত ধরনের, শারীররিক প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট, মৈত্রী শিল্প পরিচালিত কার্যক্রমের আওতায় আরও চার ধরনের সেবা প্রদান করা হয়।

সারাবাংলা/এএইচএইচ/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর