Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অসময়ের বৃষ্টিতে তলিয়ে গেছে ভাটা, নষ্ট লাখ লাখ কাঁচা ইট


৫ মার্চ ২০১৯ ০৫:৫৫

।। কামরুল হাসান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

সাতক্ষীরা: সম্প্রতি নিম্নচাপের ফলে হওয়া বৃষ্টিতে ব্যাপক ক্ষতি হয়েছে সাতক্ষীরার অধিকাংশ ইটভাটায়। অসময়ের বৃষ্টিতে তলিয়ে গেছে জেলার শতাধিক ইটভাটার পাড়ান। এতে নষ্ট হয়েছে পাড়ান ও খাড়িতে থাকা লাখ লাখ কাঁচা ইট। ক্ষতির আশঙ্কায় উদ্বিগ্ন হয়ে পড়েছেন জেলার ভাটা মালিকরা।

জানা যায়, প্রতি হাজার কাঁচা ইট তৈরিতে খরচ হয় ১ হাজার টাকা। সেই হিসেবে প্রায় প্রত্যেক ভাটাতেই কয়েক কোটি টাকার ইট নষ্ট হয়েছে। আবার পাড়ানে থাকা নষ্ট ইট সরাতেও লাখ টাকা খরচ করতে হবে ভাটা মালিকদের।

সাতক্ষীরা জেলা ইটভাটা মালিক সমিতির সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম জানান, অসময়ের বৃষ্টিতে ইটভাটাগুলো তলিয়ে গেছে। এতে করে লাখ-লাখ কাঁচা ইট নষ্ট হয়ে গেছে। ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছেন ইটভাটা মালিকেরা। অনেক ভাটা মালিক ব্যাংক থেকে ঋণ নিয়েছিলেন। কিন্তু মৌসুমের শুরুতেই ক্ষতির মুখে পড়লেন তারা।

জেলা ইটভাটা মালিক সমিতির সভাপতি মো. আব্দুস সবুর বলেন, ‘জেলায় প্রায় ১০০ ভাটা মালিক এখন দিশেহারা। প্রতিটি ইটভাটা মালিক ব্যবসার শুরুতেই ৩০ থেকে ৪০ লাখ টাকার ক্ষতির সম্মুখীন। অনেক ইটভাটা মালিকের পক্ষে ক্ষতি কাটিয়ে ওঠা প্রায় অসম্ভব হয়ে পড়েছে।’

এদিকে, বৃষ্টির কারণে সংকটে পড়েছেন ভাটার শ্রমিকরাও। ইট তৈরির শ্রমিকরা জানান, বৃষ্টিপাতের ফলে তাদের কাজ বন্ধ রয়েছে। কয় দিন বন্ধ থাকবে তাও জানা নেই। যে কয়দিন কাজ বন্ধ থাকবে সে দিনগুলোতে কোনো বেতন পাবেন না তারা।

সারাবাংলা/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর