Thursday 26 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারত-তুরস্কের জিএসপি সুবিধা বাতিল করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র


৫ মার্চ ২০১৯ ১২:২৬

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

ভারতকে দেওয়া অগ্রাধিকারমূলক বাজার সুবিধা বা জিএসপি বাতিলের পরিকল্পনা করছে মার্কিন যুক্তরাষ্ট্র। অর্থাৎ যুক্তরাজ্যের বাজারে ভারতের কিছু পণ্য যে শুল্কমুক্তভাবে প্রবেশ করতো, এখন আর তা হবে না।

কারণ হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলছেন, যুক্তরাষ্ট্রের বাজারে যুক্তিসঙ্গত প্রবেশাধিকার নিশ্চিতে ব্যার্থ হয়েছে ভারত। অন্যদিকে তুরস্কেরও জিএসপি সুবিধা বাতিল করা হয়েছে। আর কখনও তুরস্ক এই সুবিধা পাবে না বলেও জানিয়ে দেওয়া হয়েছে।

যুক্তরাজ্যের বাণিজ্য ঘাটতি দূর করতে অঙ্গীকার করেছেন ডোনাল্ড ট্রাম্প। আর তার অংশ হিসেবেই ভারত ও তুরস্কের জিএসপি সুবিধা বাতিল করা হচ্ছে।

কংগ্রেসকে লেখা এক চিঠিতে ট্রাম্প বলেছেন, যেহেতু যুক্তরাষ্ট্রের বাজারে ভারত শুল্কমুক্ত সুবিধা পেত সেহেতু ভারতের বাজারেও যুক্তরাষ্ট্রের পণ্যের ন্যায্য ও যৌক্তির প্রবেশাধিকার থাকার কথা ছিল। কিন্তু সেই সুবিধা যথাযথভাবে দিতে পারছে না ভারত।

যার ফলাফল হিসেবে যুক্তরাষ্ট্রে ভারতের জিএসপি সুবিধা বাতিল করার ব্যবস্থা নিতে কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন ট্রাম্প।

এমন সময় এই সিদ্ধান্তের কথা জানানো হলো যখন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নির্বাচনের জন্য প্রস্তুত হচ্ছেন।

সাধারণত, জিএসপি সুবিধা দেওয়ার ক্ষেত্রে কিছু শর্ত দেয় মার্কিন কংগ্রেস। এর মধ্যে মেধাসত্ত্ব নিশ্চিত করা এবং যুক্তরাষ্ট্রকেও যথাযথ বাণিজ্য সুবিধা বা প্রবেশাধিকার দেওয়ার বিষয় থাকে।

উন্নয়নশীল দেশ হিসেবে ভারত এসব পূরণ করতে পারছে না এবং তুরস্ক এরইমধ্যে আর্থিকভাবে উন্নত হওয়ায় এই দুই দেশের জিএসপি সুবিধা বাতিল করা হচ্ছে। বিষয়টি নিয়ে দেশদুটির কাছে চিঠি পাঠানোর ৬০ দিন পর এই সিদ্ধান্ত নিয়ম অনুযায়ী কার্যকর হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএমএন

জিএসপি ডোনাল্ড ট্রাম্প মার্কিন কংগ্রেস শুল্কমুক্ত প্রবেশাধিকার

বিজ্ঞাপন
সর্বশেষ

ইউনিয়ন পরিষদ বাতিলের আহ্বান বিএনপির
২৬ সেপ্টেম্বর ২০২৪ ২২:৪৫

সম্পর্কিত খবর