Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অনুমতি প্রত্যাহার, ছবিমেলায় বাতিল অরুন্ধতীর আলোচনা


৫ মার্চ ২০১৯ ১২:০৮

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

ঢাকা: পুলিশের অনুমতি না পাওয়ায় বাতিল করা হয়েছে বুকারজয়ী লেখক ও বিশিষ্ট মানবাধিকার কর্মী অরুন্ধতী রায়ের আলোচনা। আজ মঙ্গলবার (৫ মার্চ) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে আলোচনাটি হওয়ার কথা ছিল। ‘ছবিমেলা’ এ অনুষ্ঠানটির আয়োজন করে।

তবে আজ রাত ২টা ১৫ মিনিটে এক ফেসবুক পোস্টে ছবিমেলার পক্ষ থেকে জানানো হয়, ঢাকা মহানগর পুলিশ ‘অনিবার্য কারণবশত’ তাদের অনুমতি প্রত্যাহার করেছে।

এ বিষয়ে তেজগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাজহারুল ইসলাম জানিয়েছেন, তিনি যে নির্দেশনা পেয়েছেন তাতে বলা হয়েছে- অনিবার্য কারণবশত অনুমতি দেওয়া যাচ্ছে না।

গত ২৮ ফেব্রুয়ারি শুরু হওয়া আন্তর্জাতিক আলোকচিত্র উৎসব ‘ছবিমেলা’ চলবে আগামী ৬ মার্চ পর্যন্ত। এই উৎসবের অংশ হিসেবে আজ ‘আটমোস্ট এভরিথিং’ শিরোনামে একটি আলোচনা অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা ছিলো অরুন্ধতীর।

জানা গেছে, গত ১৬ ফেব্রুয়ারি পুলিশের তেজগাঁও বিভাগের উপকমিশনারের কাছে অরুন্ধতী রায়ের স্মারক বক্তৃতা অনুষ্ঠান আয়োজনের অনুমতি চেয়ে চিঠি লেখেন ছবিমেলার সমন্বয়ক এ এস এম রেজাউর রহমান।

ওই চিঠিতে উল্লেখ করা হয়, ২৮ ফেব্রুয়ারি থেকে ৯ মার্চ পর্যন্ত দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ আলোকচিত্র উৎসব ছবিমেলার দশম পর্ব অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই আয়োজনে আমন্ত্রণ জানানো হয় বিশ্বের বিভিন্ন দেশের খ্যাতনামা ফটোগ্রাফার, সাহিত্যিক ও লেখকদের। এর অংশ হিসেবে ভারতের বিখ্যাত সাহিত্যিক, ঔপন্যাসিক ও সুপরিচিত লেখক অরুন্ধতী রায় বাংলাদেশে আসছেন।

পুলিশের তেজগাঁও বিভাগের উপকমিশনার শর্ত-সাপেক্ষে নিজস্ব নিরাপত্তাব্যবস্থায় ২৫ ফেব্রুয়ারি অনুষ্ঠানটি আয়োজনের অনুমতি দেন। শর্তগুলোর হলো—স্থান ব্যবহারের জন্য কর্তৃপক্ষের অনুমতি থাকতে হবে। অনুষ্ঠানস্থলে আসা লোকজন যানচলাচলে বিঘ্ন সৃষ্টি করতে পারবেন না। নির্ধারিত সময়ে অনুষ্ঠান শেষ করতে হবে। আর্চওয়ে স্থাপন ও মেটাল ডিটক্টের দিয়ে আগতদের শরীর তল্লাশি করতে হবে। সিসিটিভি ক্যামেরা স্থাপন ও নিজস্ব স্বেচ্ছাসেবক দিয়ে নিরাপত্তা নিশ্চিত করতে হবে। রাষ্ট্রবিরোধী, উসকানিমূলক বা প্ররোচনামূলক বক্তব্য প্রদান করা যাবে না। স্বল্প আওয়াজ সাউন্ড সিস্টেম ব্যবহার করতে হবে। মাদক বা নেশাজাতীয় সামগ্রী ক্রয়-বিক্রয়-সেবন করা যাবে না। অনুষ্ঠান এলাকায় আইনশৃঙ্খলার অবনতি ঘটলে আয়োজনকারী কর্তৃপক্ষ দায়ী থাকবে।

বিজ্ঞাপন

এছাড়া শর্ত অমান্য করলে আয়োজকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। অনুষ্ঠানের বিধিবিধান ও নিয়মকানুন মেনে চলতে হবে। কোনো কারণ দর্শানো ছাড়া কর্তৃপক্ষ এই অনুমতির আদেশ বাতিল করতে পারবে।

মিলনায়তনের ভাড়া হিসেবে আয়োজক কর্তৃপক্ষ ১ লাখ ৭৫ হাজার ৯৫০ টাকা দেন। তবে অনুষ্ঠানের এক দিন আগে গতকাল ৪ মার্চ কৃষিবিদ ইনস্টিটিউশন কর্তৃপক্ষ চিঠি দিয়ে আয়োজকদের (ছবিমেলা) জানায়, মিলনায়তনের বরাদ্দ বাতিল করা হয়েছে।

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর