Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সৌদি আরবের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ায় হতাশ মার্কিন সিনেটররা


৫ মার্চ ২০১৯ ১৪:৪৭

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

সাংবাদিক জামাল খাশোগি খুনের ঘটনায় সৌদি আরবের বিরুদ্ধে কোন পদক্ষেপ না নেওয়ায় ট্রাম্প প্রশাসনের ওপর হতাশা ব্যক্ত করেছেন মার্কিন সিনেটররা। মার্কিন-সৌদি সম্পর্ক পর্যালোচনায় প্রশাসনের সঙ্গে সোমবার (৪ মার্চ) সিনেটরদের রুদ্ধদ্বার বৈঠক শেষে এই প্রতিক্রিয়া পাওয়া যায়। খবর আল-জাজিরার।

তবে এদিনও হোয়াইট হাউজ খুব বেশি গোয়েন্দা তথ্য জানায়নি সিনেটরদের। সিনেটর ক্রিস মার্ফি ক্ষোভ প্রকাশ করে বলেন, আমাদের সব তথ্য দিতে তাদের অনুমতি দেওয়া হয়নি। তাদের কাছে নতুন কোন তথ্য নেই।

ট্রাম্পের ঘনিষ্ঠ রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম জানিয়েছেন, এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার এখনই সময়।

এদিকে, সৌদি আরবের ওপর অবরোধ আরোপের বিষয়ে সিনেটকেই সিদ্ধান্ত নিতে হবে বলে জানিয়েছেন রিপাবলিকান সিনেটর মার্কো রুবিও।

বব মেন্দেজ জানান, সিনেটকে এ বিষয়ে তার ভূমিকা পালন করতে হবে। অন্য একটি বৃহৎ সম্পর্কের খাতিরে যুক্তরাষ্ট্রে একজন সাংবাদিকের হত্যাকাণ্ড মেনে নেওয়া যায়না। আমি এটা মেনে নিতে পারিনা।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা-নির্বাসনে যাওয়া সৌদি সাংবাদিক জামাল খাশোগি সেদেশের রাজপরিবারের কঠোর সমালোচক ছিলেন। গত বছরের ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে কর্মকর্তাদের সঙ্গে ‘হাতাহাতিতে’ খুন হন খাশোগি বলে দাবি সৌদি আরবের।

তবে তাকে যুবরাজ সালমানের নির্দেশে পরিকল্পিতভাবে হত্যা করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে। তুরস্ক বিস্তারিত তদন্ত চালিয়েও খাশোগির মৃতদেহ খুঁজে পায়নি। ধারণা করা হচ্ছে খাশোগিকে হত্যার পর মৃতদেহ এসিডে গলিয়ে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

এ বিষয়ে ট্রাম্প প্রশাসন দৃশ্যত কোন পদক্ষেপ নেয়নি। কারণ ট্রাম্প রাজপরিবারের সঙ্গে সম্পর্কের অবনতি চাননি। ডোনাল্ড ট্রাম্প সরাসরি জানিয়েছেন, সৌদি আরবের সঙ্গে বিশাল অংকের অস্ত্র বিক্রির চুক্তি রয়েছে তার। তিনি চান না তা কোনভাবেই ক্ষতিগ্রস্ত হোক।

সারাবাংলা/এনএইচ

জামাল খাশোগি সাংবাদিক হত্যা

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর