Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভ্যাট ফাঁকির অভিযোগে দুটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা


৫ মার্চ ২০১৯ ১৬:৫৮

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

ঢাকা: মোহাম্মদপুর এলাকায় বিপুল পরিমাণ ভ্যাট ফাঁকির অভিযোগে দুটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের করেছে ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট।

মঙ্গলবার (৫ মার্চ) বিকেলে সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেটের কমিশনার ড. মইনুল খান।

তিনি বলেন, দুটি প্রতিষ্ঠানের ভেতরে একটি মিষ্টির দোকান, অন্যটি কমিউনিটি সেন্টার। নিয়মিত পরিদর্শনের অংশ হিসেবে ঢাকা পশ্চিমের একটা দল গত ২৪ ফেব্রুয়ারি মোহাম্মদপুর ভ্যাট ডিভিশনের আওতাভুক্ত হোয়াইট প্যালেস কনভেনশন হল নামীয় কমিউনিটি সেন্টারে অভিযান পরিচালনা করে। এতে ভ্যাট আইনের ধারা ২৬ প্রয়োগে প্রতিষ্ঠান প্রাঙ্গনে রক্ষিত বাণিজ্যিক কাগজপত্র জব্দ করা হয়। হোয়াইট প্যালেসের জব্দকৃত কাগজপত্রে দেখা যায়, প্রতিষ্ঠানটি মার্চ ১৭ থেকে জানুয়ারি ১৯ পর্যন্ত মোট ২ কোটি ২৮ লাখ টাকার সেলস গোপন করেছে। সে হিসেবে হোয়াইট প্যালেস কর্তৃপক্ষ প্রায় ৩৪ লাখ ৪৩ লাখ টাকা ফাঁকি দিয়েছে।

মইনুল খান আরও বলেন, ঢাকা পশ্চিমের দল একইদিনে মোহাম্মদপুরের নবীনগর হাউজিং সোসাইটির শাহী মিঠাই নামক মিষ্টির দোকানেও অভিযান চালায়। এই প্রতিষ্ঠানের প্রাঙ্গন থেকেও বাণিজ্যিক কাগজপত্র জব্দ করা হয়। শাহী মিঠাই থেকে জব্দকৃত কাগজপত্রে যাচাই করে দেখা যায় দোকানটি মার্চ ১৮ থেকে এ পর্যন্ত মোট ১ কোটি ৪৯ লাখ টাকার সেলস আড়াল করেছে। এতে সরকারের প্রায় ২০ লাখ টাকা ভ্যাট ফাঁকি হয়েছে। উভয় প্রতিষ্ঠানের অনিয়ম সংশ্লিষ্ট বিক্রয়ের মোট পরিমাণ ৩ কোটি ৭৭ লাখ টাকা। আর মোট ভ্যাট ফাঁকির পরিমাণ ৫৪ লাখ ২৫ হাজার টাকা। ঢাকা পশ্চিমের সহকারী কমিশনার দিলদার হোসেন এই অভিযানে নেতৃত্ব দেয়।

তিনি আরও বলেন, হোয়াইট প্যালেস ঐ সময়ে ভ্যাট জমা করেছে মাত্র ৩ লাখ ২৭ হাজার টাকা। অন্যদিকে, শাহী মিঠাই দিয়েছে ৪ লাখ ৫৬ হাজার টাকা। প্রতিষ্ঠান দুটো ক্রেতাদের নিকট থেকে ভ্যাট আদায় করলেও তা সরকারি কোষাগারে জমা দেয়নি। এতে সরকারের রাজস্ব ক্ষতি হয়েছে। প্রতিষ্ঠান দুটির এই আচরণ ভ্যাট আইনের ধারা ৩৭ অনুসারে শাস্তিযোগ্য অপরাধ। ভ্যাট আইন অনুযায়ী ভ্যাট কর্তৃপক্ষ ন্যায় নির্ণয়নের মাধ্যমে উক্ত ফাঁকিকৃত ভ্যাট আদায়সহ অর্থদন্ড আরোপ করতে পারেন।

সারাবাংলা/এসজে/জেএএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর