Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বিশ্ববাজারে প্রতিযোগিতায় প্রয়োজন বিশ্বমানের পাটজাত পণ্যের’


৬ মার্চ ২০১৯ ১৩:১৮

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

চট্টগ্রাম ব্যুরো: বিশ্ববাজারে প্রতিযোগিতা করতে হলে বিশ্বমানের পাটজাত পণ্য তৈরির বিকল্প নেই বলে চট্টগ্রামে জাতীয় পাট দিবসের এক আলোচনায় মতামত জানিয়েছেন বক্তারা। পাট সেক্টরে নতুন উদ্যোক্তা সৃষ্টির পাশাপাশি উদ্ভাবনী চিন্তা নিয়ে কাজ করারও তাগিদ দেওয়া হয়েছে এই সভায়।

বুধবার (০৬ মার্চ) সকালে চট্টগ্রাম সার্কিট হাউজে এই আলোচনা সভার আগে পাট দিবসের বর্ণাঢ্য র‌্যালি বের হয়। চট্টগ্রাম জেলা প্রশাসন, পাট অধিদফতর এবং চট্টগ্রামের বিভিন্ন পাটকলের কর্মকর্তা-কর্মচারীরা এই র‌্যালিতে অংশ নেন।

র‌্যালিটি চট্টগ্রাম সার্কিট হাউজ থেকে শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এরপর আবারও সার্কিট হাউজে গিয়ে সভায় মিলিত হয়।

জাতীয় পাট দিবস,

জেলা প্রশাসন ও পাট অধিদফতর, চট্টগ্রাম-এর আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (মেট্রো) মাশহুদুল কবীর বলেন, পাটকে যদি জনপ্রিয় করতে হয় তাহলে এই সেক্টরে নতুনত্ব নিয়ে আসার কোনো বিকল্প নেই। অর্থাৎ পাটজাত দ্রব্য তৈরির ক্ষেত্রে নতুনত্ব আনতে হবে।

তিনি বলেন, আমাদের দেশের পাটকলগুলোতে শুধু চটের বস্তাই বেশিরভাগ ক্ষেত্রে তৈরি হচ্ছে। এই চিন্তাভাবনা থেকে বেরিয়ে এসে নতুন উদ্যোক্তা তৈরি করতে হবে।

তিনি আরও বলেন, উদ্ভাবনী চিন্তা নিয়ে কাজ করতে হবে। নতুন নতুন বৈচিত্র্যময় পণ্য তৈরি করতে হবে এবং বাজারে নিয়ে আসতে হবে। বিশ্ববাজারের সঙ্গে যদি প্রতিযোগিতা করতে হয়, বিশ্বমানের পাটজাত পণ্য লাগবে।

সভায় আরও বক্তব্য রাখেন চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ কামাল হোসেন, পাট অধিদফতর, চট্টগ্রামের সহকারী পরিচালক মিজানুর রহমান, লিঁয়াজো অফিসার জ্যোৎস্না আফরোজ এবং জেলা প্রশাসনের সহকারী কমিশনার (সাধারণ) আশরাফুল আলম।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এনএইচ

জাতীয় পাট দিবস

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর