Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রকেট উৎক্ষেপণ কেন্দ্র পুনঃনির্মাণ করছে উ. কোরিয়া


৬ মার্চ ২০১৯ ১৩:২০

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

ভেঙে ফেলার প্রতিশ্রুতি দিয়েও একটি রকেট উৎক্ষেপণ কেন্দ্রে পুনরায় নির্মাণ করছে উত্তর কোরিয়া। নতুন স্যাটেলাইট ছবি বিশ্লেষণ করে এমনটা দাবি করেছেন বিশ্লেষকরা। খবর বিবিসির।

গত মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যকার সম্মেলন শেষ হওয়ার দুই দিন পর স্যাটেলাইট ব্যবহার করে টংচাং-রি কেন্দ্রটির ছবি তোলা হয়। সম্মেলনে কোনো সমঝোতায় পৌঁছতে ব্যর্থ হন দুই নেতা।

পূর্বে টংচাং-রি কেন্দ্র স্যাটেলাইট উৎক্ষেপণ ও ইঞ্জিন পরীক্ষার জন্য ব্যবহৃত হয়েছে। গত বছর ট্রাম্পের সঙ্গে প্রথম দফা আলোচনা শেষে কেন্দ্রটি ভেঙে ফেলার কাজ শুরু হয়। তবে মাঝপথে কাজ থামিয়ে দেওয়া হয়।

এই কেন্দ্রটির ভাঙন পিয়ংইয়াং ও ওয়াশিংটনের মধ্যে বিশ্বাস স্থাপনের ভিত্তি হিসেবে কাজ করছিল।

এদিকে, যুক্তরাষ্ট্র জানিয়েছে, পারমাণবিক নিরস্ত্রীকরণে পদক্ষেপ না নিলে উত্তর কোরিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে।

ট্রাম্প-কিমের দ্বিতীয় দফা সম্মেলন ফলপ্রসূ হয়নি। কিভাবে উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণ প্রক্রিয়ার অগ্রগতি হবে ও মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার হবে সে বিষয়ে কোনো সুনির্দিষ্ট সিদ্ধান্তে পৌঁছাতে ব্যর্থ হয়েছেন তারা। ট্রাম্প, দাবি করেছেন, কিম চেয়েছিলেন উত্তর কোরিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার হোক। তবেই পারমাণবিক নিরস্ত্রীকরণে আগাবে তারা। অন্যদিকে উত্তর কোরিয়ার দাবি, তাদের প্রধান পারমাণবিক স্থাপনা ভেঙে দেওয়ার বদলে কিছু নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়েছিলেন তারা। কিন্তু ট্রাম্প তাতে রাজি হননি।

বিজ্ঞাপন

এমতাবস্থায় মঙ্গলবার (০৫ মার্চ) যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা বলেন, উত্তর কোরিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর