Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গবন্ধুর জাতিসংঘে বাংলায় ভাষণের সনদ জাদুঘরে হস্তান্তর


৬ মার্চ ২০১৯ ১৯:৫১

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেওয়া বাংলায় ভাষণের তারিখকে নিউ ইয়র্ক সিনেট কর্তৃক বাংলাদেশ ইমিগ্রেশন ডে হিসেবে ঘোষণা করা হয়েছে। এ ঘোষণার সনদ বুধবার (৬ মার্চ) বিকেলে বাংলাদেশ জাতীয় জাদুঘরে সংগ্রহ ও প্রদর্শনের জন্য হস্তান্তর করা হয়।

বাংলাদেশ জাতীয় জাদুঘরের সিনেপ্লেক্সে অনুষ্ঠিত এ হস্তান্তর অনুষ্ঠানে ঘোষণাপত্রটি প্রদান করেন নিউইয়র্ক মুক্তধারা ফাউন্ডেশন-এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক বিশ্বজিত সাহা। বাংলাদেশ জাতীয় জাদুঘরের পক্ষে ঘোষণাপত্রটি গ্রহণ করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।

হস্তান্তর অনুষ্ঠানে বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. রিয়াজ আহম্মদের সভাপতিত্বে স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের সচিব মো. আবদুল মজিদ।

অনুষ্ঠানে সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, ‘এটি একটি গুরুত্বপূর্ণ অর্জন যা অর্থমূল্য দিয়ে নিরূপণ করা যাবে না। বিষয়টি প্রদর্শনী ও ব্যাপক প্রচারের মাধ্যমে সাধারণ জনগণকে অবহিত করা হবে।’

উল্লেখ্য, ঘোষণাপত্রটি বাংলাদেশ জাতীয় জাদুঘরের প্রধান লবিতে দর্শকদের জন্য প্রদর্শন করা হবে বলে জানিয়েছে জাদুঘর কর্তৃপক্ষ।

সারাবাংলা/এইচএ/এমআই

জাতিসংঘ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর