Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আরএডিপির খাতভিত্তিক বরাদ্দের খসড়া প্রস্তুত


৬ মার্চ ২০১৯ ২০:৫০

।। জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (আরএডিপি) খাতভিত্তিক বরাদ্দের খসড়া তৈরি করেছে পরিকল্পনা কমিশন। বুধবার (৬ মার্চ) এটি তৈরি করা হয়েছে। এতে সর্বোচ্চ বরাদ্দ পেয়েছে পরিবহন খাত। এখাতে দেওয়া হয়েছে, মোট ৩৭ হাজার ৮৪০ কোটি টাকা।

দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ বিদ্যুৎ খাতে ২৩ হাজার ৪৬৯ কোটি ৪৮ লাখ এবং তৃতীয় সর্বোচ্চ ২০ হাজার ৮৫ কোটি ৬০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে ভৌত, পরিকল্পনা, পানি সরবরাহ ও গৃহায়ন খাতে। এর আগে গত মঙ্গলবার সকালে অর্থমন্ত্রণায় থেকে সংশোধিত এডিপির জন্য বরাদ্দ দেওয়া হয় ১ লাখ ৬৫ হাজার কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিলের ১ লাখ ১৪ হাজার কোটি টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ৫১ হাজার কোটি টাকা দেওয়া হয়েছে। এই বরাদ্দ মূল এডিপি ১ লাখ ৭৩ হাজার কোটি টাকার তুলনায় ৮ হাজার কোটি টাকা কম। এ ক্ষেত্রে বৈদেশিক সহায়তা থেকে বাদ দেওয়া হয়েছে ৯ হাজার কোটি টাকা এবং সরকারি তহবিলের বাড়ানো হয়েছে ১ হাজার কোটি টাকা।

খাত ভিত্তিক বরাদ্দের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করেছেন, পরিকল্পনা বিভাগের সচিব মো. নূরুল আমিন বলেন, ইতোমধ্যেই খাত ভিত্তিক বরাদ্দের খসড়া তৈরি করা হয়েছে। এখন চলছে পরবর্তী প্রক্রিয়া। পরও যদি কোনো মন্ত্রণালয় বেশি বরাদ্দ চায় বা কমাতে বলে সেটি আমরা সমন্বয় করার চেষ্টা করবো।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সংশোধিত এডিপি তৈরির কাজ দ্রুত এগিয়ে চলছে। সূত্র জানায়, পরিকল্পনা কমিশন থেকে ১৭টি খাতে সংশোধিত এডিপির বরাদ্দের খসড়া তৈরি করে প্রকল্পভিত্তিক বরাদ্দ চূড়ান্ত করছে পরিকল্পনা কমিশনেরই সেক্টরগুলোকে চিঠি দেওয়া হয়েছে। খাত ভিত্তিক বরাদ্দ পাওয়া খাতগুলোর মধ্যে স্বাস্থ্য, পুষ্টি, জনসংখ্যা ও পরিবারকল্যাণ খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ১০ হাজার ৯২০ কোটি টাকা। এছাড়া গণসংযোগ খাতে ২৩১ কোটি টাকা, সমাজকল্যাণ, মহিলা বিষয়ক ও যুব উন্নয়ন খাতে ৬৫৯ কোটি টাকা, জনপ্রশাসন খাতে ৪ হাজার ৯৫৭ কোটি টাকা, বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে ১২ হাজার ৯৭০ কোটি টাকা এবং শ্রম ও কর্মসংস্থান খাতে ৪৬৪ কোটি টাকা বরদ্দের খসড়া তৈরি করা হয়েছে।

বিজ্ঞাপন

এছাড়া কৃষি খাতে ৬ হাজার ৯২২ কোটি টাকা, পল্লি উন্নয়ন ও পল্লি প্রতিষ্ঠান খাতে ১৫ হাজার ৩৩২ কোটি ১৬ লাখ টাকা, পানি সম্পদ খাতে ৫ হাজার ২ কোটি টাকা, শিল্প খাতে ২ হাজার ৭৫ কোটি টাকা, তৈল, গ্যাস ও প্রাকৃতিক সম্পদ খাতে ২ হাজার ১২৯ কোটি টাকা, যোগাযোগ খাতে ৮১২ কোটি টাকা, শিক্ষা ও ধর্ম খাতে ১৫ হাজার ৮৯৬ কোটি টাকা, ক্রীড়া ও সংস্কৃতি খাতে ৬৫৭ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

সারাবাংলা/এটি/এসআই

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর