Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে হুয়াওয়ের মামলা


৭ মার্চ ২০১৯ ১২:৩১

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মামলা করেছে চীন-ভিত্তিক টেলিকম জায়ান্ট হুয়াওয়ে। যুক্তরাষ্ট্রে সরকারি সংস্থা, কর্মচারী ও ঠিকাদারদের হুয়াওয়ের পণ্য ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করায় এই মামলা করেছে প্রতিষ্ঠানটি। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের অভিযোগ, হুয়াওয়ের পণ্য ব্যবহার করে যুক্তরাষ্ট্রে গুপ্তচরবৃত্তি চালায় চীন। এই অভিযোগের ভিত্তিতে যুক্তরাষ্ট্রের সরকারি পর্যায়ে প্রতিষ্ঠানটির পণ্য ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। মার্কিন সরকারের এমন সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে মামলা করেছে হুয়াওয়ে।

হুয়াওয়ের চেয়ারম্যান গুয়ো পিং, মার্কিন নিষেধাজ্ঞাকে ‘অসাংবিধানিক’ বলে আখ্যায়িত করেছেন। বলেছেন, তার প্রতিষ্ঠান কখনো কোনো পণ্যে গুপ্তচরবৃত্তি করার সরঞ্জাম বসায়নি।

তিনি বলেন, মার্কিন সরকার যুক্তরাষ্ট্রের নাগরিকদের হুয়াওয়ের ক্ষেত্রে ভুল পথে পরিচালিত করেছে। কখনোই প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আনা অভিযোগের পক্ষে প্রমাণ উপস্থাপন করেনি।

উল্লেখ্য, গত আগস্টে প্রতিরক্ষা অনুমোদন আইনের আওতায় হুয়াওয়ে পণ্য ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন সরকার।
গুয়ো বলেন, এটা মার্কিন আইন প্রণয়নের অপব্যবহার। এতে হুয়াওয়েকে তাদের ন্যায্য প্রক্রিয়া থেকে বঞ্চিত করা হচ্ছে। এটা সংবিধান বিরোধী।

হুয়াওয়ে জানিয়েছে, তারা টেক্সাস অঙ্গরাজ্যের প্লানো শহরের ইস্টার্ন ডিস্ট্রিক্ট কোর্টে মামলা দায়ের করেছে। সেখানেই তাদের সদর দফতর অবস্থিত।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর