Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফের বিশ্বের সেরা ধনী জেফ বেজস, কনিষ্ঠ কাইলি জেনার


৭ মার্চ ২০১৯ ১৫:৫৪

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিশ্বের সেরা ধনীদের তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র-ভিত্তিক ম্যাগাজিন ফোর্বস। তালিকা অনুসারে, টানা দ্বিতীয় বারের মতো বিশ্বের সেরা ধনী হয়েছেন জেফ বেজস। তার পরেই রয়েছেন বিল গেটস ও ওয়ারেন বাফেট। এছাড়া এইবারের তালিকায় কনিষ্ঠ বিলিয়নার হিসেবে স্থান পেয়েছেন কাইলি জেনার।

মঙ্গলবার (৫ মার্চ) প্রকাশিত তালিকা অনুসারে, বিশ্বে বর্তমানে বিলিয়নারের (১০০ কোটি ডলার বা তার বেশি রয়েছে যাদের) সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ১৫৩ জনে। গত বছরের তুলনায় এ সংখ্যা কমেছে ৫৫ জন।

এই বছরের বিলিয়নারদের মোট অর্থের পরিমাণ দাঁড়িয়েছে ৮ লাখ ৭০ হাজার কোটি ডলারে। গত বছর এই অর্থের পরিমাণ ছিল ৯ লাখ ১০ হাজার কোটি ডলার। ২০১৬’র পর এই প্রথম বিলিয়নারের সংখ্যা ও তাদের মোট অর্থের পরিমাণ হ্রাস পেয়েছে। সব মিলিয়ে অর্থ-সম্পদ কমেছে প্রায় ৯৯৪ জন ব্যক্তির। এর মধ্যে সবচেয়ে বেশি অর্থ হ্রাস পাওয়ার ঘটনা ঘটেছে চীনে।

বেজস, গেটস, বাফেট

টানা দ্বিতীয়বারের মতো ফোর্বসের সেরা ধনীদের তালিকার শীর্ষে জায়গা করে নিয়েছেন অনলাইন জায়ান্ট অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজস। গত বছরের তুলনায় তার মোট সম্পদের পরিমাণ ১ হাজার ৯০০ কোটি ডলার বেড়ে হয়েছে ১৩ হাজার ১০০ কোটি ডলার।

বেজসের ঠিক পরেই দ্বিতীয় অবস্থানে রয়েছেন আমেরিকান ধনকুবের বিল গেটস (মাইক্রোসফট)। এই শতকে সবচেয়ে বেশি সময় শীর্ষ ধনীর তালিকার শীর্ষে ছিলেন তিনি। তার বর্তমান সম্পদের পরিমাণ ৯ হাজার ৬৫০ কোটি ডলার। গত বছরের তুলনায় তার সম্পদের পরিমাণ বৃদ্ধি পেয়েছে ৬৫০কোটি ডলার।

এদিকে, তৃতীয় অবস্থানে থাকা অপর এক ধনকুবের ওয়ারেন বাফেট’র (বার্কশায়ার হ্যাথাওয়ে) অর্থের পরিমাণ গত বছরের তুলনায় কমেছে। প্রায় ১৫০কোটি ডলার কমে তার মোট সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৮ হাজার ২৫০ কোটি ডলার।

বিজ্ঞাপন

এছাড়া শীর্ষ দশের মধ্যে আরও রয়েছেন বার্নার্ড আরনল্ট (এলভিএমএইচ), মার্ক জুকারবার্গ (ফেসবুক), মাইক্যাল ব্লুমবার্গ (ব্লুমবার্গ)।

ফোর্বসের তালিকায় কনিষ্ঠ বিলিয়নার হিসেবে স্থান পেয়েছেন কাইলি জেনার

এদিকে, এই বছরের তালিকায় কনিষ্ঠ বিলিয়নার হিসেবে স্থান পেয়েছেন ২১ বছর বয়সি কাইলি জেনার (কাইলি কসমেটিকস’র মালিক)। গত বছর বিশ্বজুড়ে ৩৬ কোটি ডলার বিক্রি হয়েছে তার প্রতিষ্ঠানের পণ্যগুলো। এই বছরের ধনীদের তালিকায় তার স্থান হচ্ছে ২ হাজার ৫৭ নাম্বারে।

২৫২ জন নারী

এছাড়া, এই বছরের বিলিয়নারদের তালিকায় রয়েছেন ২৫২ জন নারী। গত বছর এ সংখ্যা ছিল ২৫৬। এদের মধ্যে ৬৮ জন নিজ উদ্যোগ ও প্রচেষ্টায় বিলিয়নার হয়েছেন। এদের মধ্যে সবচেয়ে ধনী হচ্ছেন, চীনের রিয়েল স্টেট মোঘল উ ইয়াজুন।

বিলিয়নারদের তালিকায় প্রথমবারের মতো নাম লিখিয়েছেন ১৯৫ জন। সবচেয়ে বেশি নতুন বিলিয়নার হয়েছে চীন থেকে- ৪৪ জন। এরপর রয়েছে যুক্তরাষ্ট্র (৩৯) ও ব্রাজিল (১৮)।

অঞ্চল হিসেবে, সবচেয়ে বেশি বিলিয়নার রয়েছে এশিয়া-প্যাসিফিক অঞ্চলে- ৭৬৭ জন। এছাড়া কেবল যুক্তরাষ্ট্রেই রয়েছে ৬০৭ জন বিলিয়নার ও ইউরোপে রয়েছে ৫৪৫ জন। দেশ হিসেবে সবচেয়ে এগিয়ে রয়েছে যুক্তরাষ্ট্র। এরপর যথাক্রমে রয়েছে, চীন (৩২৪), জার্মানি (১১৪), ভারত (১০৬) ও রাশিয়া (৯৮)।

এদিকে, ভারতের ধনকুবের মুকেশ আম্বানি ছয় ধাপ এগিয়ে স্থান পেয়েছেন ১৩ তম অবস্থানে। বর্তমানে তার মোট সম্পদের পরিমাণ ৫ হাজার কোটি ডলার।

সারাবাংলা/আরএ

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর