Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গ্রহণযোগ্য ও বিকল্প ব্রেক্সিট প্রস্তাব চাইছে ইউরোপীয় ইউনিয়ন


৭ মার্চ ২০১৯ ১৮:১২

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ‘ভিন্ন ও গ্রহণযোগ্য’ ব্রেক্সিট পরিকল্পনা জমা দিতে যুক্তরাজ্যকে তাগিদ দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ব্রেক্সিট বিষয়ক ‘অচলাবস্থা’ দূর করতে ইইউ সর্বশেষ এই আহ্বান জানাল। খবর বিবিসির।

ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তারা জানিয়েছেন, যুক্তরাজ্য যদি শুক্রবারের মধ্যে বিতর্কিত ‘আইরিশ ব্যাকস্টপ’ বিষয়ে ভিন্ন কোন ধারণা নিয়ে আসে, তবে সপ্তাহব্যাপী সে বিষয়ে বিস্তারিত আলোচনা করবেন তারা।

উল্লেখ্য, আগামী ১২ মার্চ ব্রেক্সিট বিষয়ে প্রধানমন্ত্রী থেরেসা মে’র প্রস্তাবনার ওপর পার্লামেন্টে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এমপিরা প্রধানমন্ত্রীর প্রস্তাব আবারও প্রত্যাখ্যান করলে পরিস্থিতি একটু জটিল হবে। এক্ষেত্রে নো-ডিল ব্রেক্সিট কার্যকর হতে পারে অথবা যুক্তরাজ্যের ইইউ ছাড়ার প্রস্তাবিত সময় ২৯ মার্চ পেছানোর উদ্যোগ নেওয়া হতে পারে এমপিদের পক্ষ থেকে।

মে’র সঙ্গে ব্রিটিশ এমপিদের আপত্তি নর্দার্ন আয়ারল্যান্ড ও রিপাবলিক অব আয়ারল্যান্ড সীমান্তে প্রস্তাবিত ‘ব্যাকস্টপ পলিসি’ নিয়ে। স্পর্শকাতর এই সীমান্তে কঠোর না হতে ইইউ ও ব্রিটেন একমত হলেও তা বাস্তবায়নের কৌশল নিয়ে দ্বিধা রয়ে গেছে।

যুক্তরাজ্যে ইইউ থেকে বেরিয়ে গেলে তারা ইউরোপের সিঙ্গেল মার্কেট কাঠামোয় আর অন্তর্ভুক্ত থাকবে না। তাই ইউরোপীয় স্ট্যান্ডার্ড নিশ্চিত করতে সীমান্তে যাচাই-বাছাইয়ের মুখোমুখি হওয়ার কথা যুক্তরাজ্যের অন্তর্ভুক্ত নর্দার্ন আয়ারল্যান্ড সীমান্তে। এক্ষেত্রে কার্যকর হবে সেফটি নেট হিসেবে পরিচিত ব্যাকস্টপ পলিসি। অর্থাৎ দুপক্ষের মধ্যে নতুন কোন বাণিজ্য চুক্তির সমঝোতা না হলে শুধুমাত্র নর্দার্ন আয়ারল্যান্ড ইইউর সিঙ্গেল মার্কেট সুবিধা পাবে এবং নিরাপত্তার অংশীদার হবে।

বিজ্ঞাপন

তবে ব্রিটিশ এমপিরা আশঙ্কা করছেন, নর্দার্ন আয়ারল্যান্ড ইস্যুতে যুক্তরাজ্যকে জিম্মি করবে ইইউ। দুপক্ষের অনিশ্চিত ভবিষ্যৎ সম্পর্ক ও নিরাপত্তার বিষয়কে সামনে রেখে, পুরো যুক্তরাজ্যের জন্য অভিন্ন বাণিজ্য চুক্তির দাবি তাদের। যা দীর্ঘমেয়াদী প্রক্রিয়া। এক্ষেত্রে ইউরোপীয় ইউনিয়ন ও এর সদস্যরাষ্ট্র রিপাবলিক অব আয়ারল্যান্ড-এর বেশি ছাড় দিতে প্রস্তুত নয়।

সারাবাংলা/এনএইচ

ইইউ-ব্রিটেন সম্পর্ক ব্রেক্সিট চুক্তি

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর