Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশেই পাটপণ্যের বড় বাজার সৃষ্টি করা হবে: পাটমন্ত্রী


৮ মার্চ ২০১৯ ০১:২৪

||সিনিয়র করেসপন্ডেন্ট||

ঢাকাঃ বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, বাংলাদেশ ১৬ কোটি মানুষের দেশ। এখানে রয়েছে পাটপণ্যের বিশাল বাজার। আমাদের বহুমুখি পাট পণ্য আছে এখন শুধু জনগনের দোর গোড়ায় পৌঁছে দিতে হবে। পণ্যগুলো সহজলভ্য করতে হবে। পরিচিতি বাড়ানোর জন্য আগামীতে আমরা বেশি বেশি করে মেলা করবো। যাতে জনগন পাট পণ্য সম্পর্কে জানতে পারে।

বৃহস্পতিবার (৭মার্চ) রাতে বহুমুী পাটপণ্য মেলা- ২০১৯ এর সমাপণী অনুষ্ঠানে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী এসব এ কথা বলেন। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দুই দিনব্যাপী পাটপণ্য মেলা হয়। শিল্পমন্ত্রী অ্যাডভোকেট নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন।

সমাপনি অনুষ্ঠানে পাটমন্ত্রী বলেন, মেলার জন্য মাত্র দুইদিন সময় পাওয়ায়, যারা স্টল নিয়েছেন তাদের এটা নিয়ে হয়তো দু:খ আছে। তবে আগামীতে এত মেলা আয়োজন হবে যে তাতে আপনারা খুশি হবেন। যেখানে জনসমাগম হয় সেই যায়গায় মেলার আয়োজন করা হবে। আপনাদের মন ভরে যাবে। শুধু পাটপণ্য উৎপাদন করলেই হবে না এটা বিক্রিও করতে হবে। বিদেশে রপ্তানির সঙ্গে সঙ্গে দেশের বাজারেও চাহিদা সৃষ্ঠি করতে হবে। যত বেশি  বিক্রি হবে এ পণ্যে উৎপাদনের সার্থকতা ততই বাড়বে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী অ্যাডভোকেট নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, পাটমুখী পাটপণ্য দেখে আমি আবাক হয়েছি। ধন্যবাদ আমার বন্ধুকে (পাট মন্ত্রী) আমন্ত্রণ জানানোর জন্য। শিল্প মন্ত্রণায়ের পক্ষ থেকে যা করা প্রয়োজন আমরা তাই করবো। কথা দিচ্ছি আমাদের মেলাতেও পাট পণ্যের জন্য আলাদা স্টল থাকবে। আপনাদের জন্য এমন ব্যবস্থা করা হবে যেন সারা বছরই পাটপন্য আপনারা প্রদর্শনী ও বিক্রয় করতে পারেন। পূর্বাচলে আপনাদের জন্য ব্যবস্থা করা হচ্ছে।

বিজ্ঞাপন

বস্ত্র ও পাটমন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মোঃ মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বস্ত্র ও পাটমন্ত্রণালয়ের নির্বাহী পরিচালক রীনা পারভীন। এর আগে দুই মন্ত্রী মেলার স্টলগুলো ঘুরে দেখেন। এরপর সমাপনী অনুষ্ঠানে মেলায় অংশ নেওয়া উদ্যোক্তার মধ্যে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার তুলে  দেন বস্ত্র ও পাটমন্ত্রী এবং শিল্পমন্ত্রী।

পাটের বহুমুখী ব্যবহার বাড়ানোর লক্ষ্যে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীনে ‘জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি)’ এ মেলার আয়োজন করে। দুইদিন ব্যাপি এ মেলার বৃহস্পতিবার (৭ মার্চ) ছিল শেষ দিন। এবার দিবসটির মূল প্রতিপাদ্য ‘সোনালি আঁশের সোনার দেশ, জাতির পিতার বাংলাদেশ’।

সারাবাংলা/ইএইচটি/জেআইএল/

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর