Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভেনেজুয়েলায় ফেরেনি বিদ্যুৎ, ঘনিয়ে আসছে বিক্ষোভ


৯ মার্চ ২০১৯ ১১:২২

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

ভেনেজুয়েলাজুড়ে ফেরেনি বিদ্যুৎ সংযোগ। বৃহস্পতিবার (৭ মার্চ) পুরো দেশের বেশিরভাগ অঞ্চলজুড়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়ার ঘটনা ঘটে। এদিকে বিদ্যুৎ না থাকা অবস্থায় ঘনিয়ে আসছে বিক্ষোভ। শনিবার (৯ মার্চ) দেশটিতে বিক্ষোভের ডাক দিয়েছে বিরোধীদল। খবর বিবিসির।

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়ার জন্য মার্কিন সমর্থিত বিরোধীদলকে দায়ী করছেন।

উল্লেখ্য, চলতি বছরের শুরু থেকে তীব্র রাজনৈতিক টানাপোড়ন বিরাজ করছে ভেনেজুয়েলায়। দেশটির গত নির্বাচন প্রত্যাখ্যান ও মাদুরো সরকারকে অবৈধ ঘোষণা করে জানুয়ারি মাসে নিজেকে দেশটির অন্তর্বর্তী প্রেসিডেন্ট ঘোষণা করেন বিরোধী নেতা ও ন্যাশনাল অ্যাসেম্বলির প্রধান হুয়ান গুয়াইদো। তার ঘোষণার প্রতি সমর্থন জানায় যুক্তরাষ্ট্রসহ ৫০টিরও বেশি দেশ।

বৃহস্পতিবার একটি প্রধান হাইড্রোইলেকট্রিক প্রকল্পে ত্রুটির কারণে ভেনেজুয়েলাজুড়ে বিদ্যুৎ সংযোগ বন্ধ হয়ে যায়।

ভেনেজুয়েলা তেলসমৃদ্ধ দেশ হলেও দেশের বিদ্যুৎ উৎপাদিত হয় হাইড্রোইলেকট্রিক অবকাঠামোর ওপর। কিন্তু কয়েক দশক ধরে দেশটির একাধিক প্রধান বাধ ধীরে ধীরে ক্ষতিগ্রস্ত হয়েছে ও দেশের বিভিন্ন অঞ্চলে প্রায়ই বিদ্যুৎ বিচ্ছিন্নতার ঘটনা ঘটে।

স্কুল বন্ধ, হাসপাতালে বিশৃঙ্খলা

শুক্রবার(৮ মার্চ) বিদ্যুৎ না ফেরায় বন্ধ ছিল ভেনেজুয়েলার সরকারি কার্যালয় ও স্কুল। কিছু হাসপাতালে সৃষ্টি হয়েছে তীব্র বিশৃঙ্খলার। রাজধানী ক্যারাকাসে একটি শিশু হাসপাতালের জরুরি অবস্থার জন্য ব্যবহৃত জেনারেটর বন্ধ হয়ে গেছে। হাসপাতালের কর্মীরা মোবাইল ফোনের লাইট ব্যবহার করে কাজ করেছেন।

বিদ্যুৎ বিচ্ছিন্নতায় তীব্র ভোগান্তিতে পড়েছে দেশটির স্বাস্থ্যসেবা। চলমান রাজনৈতিক সংকট ও অর্থনৈতিক মন্দার কারণে আগ থেকেই সংকটে ছিল ভেনেজুয়েলার স্বাস্থ্যসেবা। এর মধ্যে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়ায় তা চরম আকার ধারণ করেছে। এক হাসপাতালে বিদ্যুতের অভাবে এক রোগীর রেসপিরেটর বন্ধ হয়ে তার মৃত্যু হয়েছে।

সারাবাংলা/ আরএ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর