Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অপরাধ ঠেকাতে সিসি ক্যামেরা বসছে চট্টগ্রামের একটি ওয়ার্ডে


৯ মার্চ ২০১৯ ২২:১৩

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

চট্টগ্রাম ব্যুরো: রাজনৈতিক সহিংসতা সহ চুরি-ছিনতাই এর মতন বিভিন্ন অপরাধ ঠেকাতে চট্টগ্রাম নগরীর বাগমনিরাম ওয়ার্ডকে আনা হচ্ছে ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরার আওতায়। প্রথম পর্যায়ে অপরাধপ্রবণ বিভিন্ন স্পটে ৬৪ টি ক্যামেরা স্থাপন করা হচ্ছে। ইতোমধ্যেই ৩০টি ক্যামেরা লাগানোর কাজ শেষ হয়েছে।

শুক্রবার (০৮ মার্চ) বাগমনিরাম ওয়ার্ডের কোতোয়ালী থানার অংশে সিসি ক্যামেরা লাগানোর কাজ শুরু করা হয়। কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ( ওসি ) মোহাম্মদ মহসীন এই কার্যক্রমের উদ্বোধন করেন।

নগরীর বিভিন্ন স্পটে ক্যামেরা স্থাপনের এই কাজে স্থানীয় জনপ্রতিনিধি ও পুলিশকে সহযোগিতা দিচ্ছে চট্টগ্রামের শীর্ষস্থানীয় শিল্পগ্রুপ কবির স্টিল রি-রোলিং মিলস (কেএসআরএম) লিমিটেড।

সিসি ক্যামেরা লাগানো প্রসঙ্গে ওসি মোহাম্মদ মহসীন সারাবাংলাকে বলেন, ‘বাগমণিরাম ওয়ার্ড চট্টগ্রাম নগরীর মধ্যে খুবই গুরুত্বপূর্ণ একটি এলাকা। এই এলাকার প্রধান সড়ক এবং অপরাধপ্রবণ স্পটগুলোতে সিসি ক্যামেরা খুবই প্রয়োজন। কারণ, কোনো ঘটনা ঘটে যাবার পর ক্যামেরায় ধারণকৃত দৃশ্য আমাদের তদন্তে সবচেয়ে বেশি সহযোগিতা করে। সিসি ক্যামেরা লাগানোর কারণে অপরাধপ্রবণ বাগমনিরাম ওয়ার্ডের অপরাধের লাগাম টেনে ধরা আমাদের জন্য সহজ হবে।’

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বাগমনিরাম ওয়ার্ডের কাউন্সিলর গিয়াস উদ্দিন সারাবাংলাকে বলেন, ‘বাগমনিরাম ওয়ার্ডে নগরীর কোতোয়ালী, চকবাজার, পাঁচলাইশ ও খুলশী- এই চারটি থানার অংশ আছে। প্রথম পর্যায়ে কোতোয়ালী থানার অংশে সিসি ক্যামেরা আমরা লাগাচ্ছি। মারামারি, ছিনতাইসহ যে কোনো ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড প্রতিরোধের ক্ষেত্রে সিসি ক্যামেরাগুলো খুবই প্রয়োজনীয়। কেএসআরএম ক্যামেরা কেনা থেকে স্থাপন পর্যন্ত সব খরচ বহন করছে। এটা খুবই প্রশংসনীয়।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, আমার ওয়ার্ডের মধ্যে শিল্পকলা একাডেমী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ-মন্দির, চারুকলা ইনস্টিটিউটসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা আছে। সব স্থাপনা, প্রধান সড়ক, গলিপথ সিসি ক্যামেরার আওতায় আনা হবে।

কেএসআরএম’র উপ-ব্যবস্থাপনা পরিচালক ( ডিএমডি ) শাহরিয়ার জাহান সারাবাংলাকে বলেন, চট্টগ্রামবাসীর সুবিধার্থে যে কোনো সামাজিক কর্মকাণ্ড এবং অপরাধ দমনের জন্য কেএসআরএম প্রশাসন ও জনপ্রতিনিধিদের পাশে থাকবে।

এই সময় তিনি আরও জানান বাগমণিরাম ওয়ার্ডের ধারাবাহিকতায় প্রয়োজনে চট্টগ্রাম মহানগরী জুড়ে সিসি ক্যামেরা স্থাপনের ক্ষেত্রে পুলিশকে সহযোগিতা করার সিদ্ধান্ত আছে কেএসআরএম’র।

কেএসআরএম’র একজন কর্মকর্তা সারাবাংলাকে জানান, শনিবার পর্যন্ত টানা কার্যক্রম চালিয়ে ৩০টি ক্যামেরা স্থাপন করা হয়েছে। রোববার আরও দু’টি স্থাপন করা হবে। এছাড়া আরও ৩২টি ক্যামেরা স্থাপনের জন্য প্রস্তুত আছে। সেগুলোর কাজও দুই একদিনের মধ্যেই শুরু হবে।

পুরো বাগমণিরাম ওয়ার্ডে ১৮৫ টি ক্যামেরা লাগানোর সিদ্ধান্ত হয়েছে জানিয়ে তিনি বলেন, রমজান শুরুর আগেই আমরা সব ক্যামেরা লাগানোর কাজ শেষ করব।

কেএসআরএম’র নিজস্ব উদ্যোগে আমদানি করা হাই রেজ্যুলেশনের নাইট ভিশন মোডের উচ্চক্ষমতাসম্পন্ন ক্যামেরা লাগানো হচ্ছে জানিয়ে তিনি আরও বলেন, প্রতিটি সিসি ক্যামেরার নিচে কেএসআরএম’র লোগো সম্বলিত একটি স্টিকার লাগানো হচ্ছে। এতে জরুরি প্রয়োজনে পুলিশের হেল্পলাইনের নম্বর- ৯৯৯ দেওয়া আছে।

এছাড়া স্টিকারে ময়লা-আবর্জনা নির্দিষ্ট স্থানে ফেলা, ইভটিজিং প্রতিরোধ, মাদককে ‘না’ বলার বিভিন্ন আহ্বান আছে বলে কেএসআরএম’র এই কর্মকর্তা জানিয়েছেন।

বিজ্ঞাপন

২০১৫ সাল থেকে ধারাবাহিকভাবে চট্টগ্রাম নগরীতে সিসি ক্যামেরা স্থাপনের কাজ শুরু করে সিএমপি। প্রায় ১৪০টি ক্যামেরা পুলিশের তত্ত্বাবধানে নগরীর বিভিন্ন স্পটে লাগানো হয়। এছাড়া বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান, মার্কেট কর্তৃপক্ষ নিজস্ব উদ্যোগেও সিসি ক্যামেরা স্থাপন করে। তবে পুলিশের তত্ত্বাবধানে স্থাপন করা সিসি ক্যামেরার অধিকাংশই এখন অকেজো বলে একাধিকবার গণমাধ্যমে খবর প্রকাশ হয়েছে।

সারাবাংলা/আরডি/এসবি

চট্ট-মেট্রো সিসি ক্যামেরা

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর