Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাত পোহালেই ৭৮ উপজেলায় ভোট


১০ মার্চ ২০১৯ ০০:৩৩

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: রাত পোহালেই চার বিভাগের ১২ জেলার ৭৮ উপজেলা পরিষদের প্রথম ধাপের নির্বাচন। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)। ইতোমধ্যে নির্বাচনি এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

এবারের উপজেলা নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান তিনটি পদে দলীয় প্রতীকে নির্বাচন হচ্ছে। নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি নিয়ে কমিশন।

নির্বাচনের সার্বিক প্রস্তুতি নিয়ে শনিবার (৯ মার্চ) বিকেলে ইসির অতিরিক্ত সচিব মো. মোখলেছুর রহমান সাংবাদিকদের বলেন, উপজেলা নির্বাচনে কোথাও কোনো রকম অনিয়ম হলে তাৎক্ষণিকভাবে সেই কেন্দ্রের নির্বাচন বন্ধ করে দেওয়া হবে। প্রয়োজনে কমিশন পুরো নির্বাচনই বন্ধ করে দেবে।

মোট ৭৮ উপজেলায় প্রার্থী ও ভোটার সংখ্যা:

প্রথম পর্যায়ে চার বিভাগের ১২ জেলার ৭৮ উপজেলায় মোট ৮৪২ জন প্রার্থী অংশ নিচ্ছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ২০৭ জন, ভাইস চেয়ারম্যান পদে ৩৮৬ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৪৯ জন। এসব উপজেলায় মোট ভোটার ১ কোটি ৪২ লাখ ৪৮ হাজার ৮৫০ জন। কেন্দ্র সংখ্যা ৫ হাজার ৮৪৭টি।

নির্বাচনে আইন-শৃঙ্খলা বাহিনী:

উপজেলা নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে করতে নির্বাচনের আগের দুইদিন, নির্বাচনের দিন এবং নির্বাচনের পরের দুইদিনসহ মোট পাঁচদিন নির্বাচনি এলাকায় অতিরিক্ত আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকছে। নির্বাচনের দিন প্রতিটি সাধারণ কেন্দ্রে ১৪ জন এবং ঝুকিপূর্ণ কেন্দ্রে ১৬ জন করে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য দায়িত্ব পালন করবেন। নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে ইতোমধ্যে কমিশন থেকে বেশ কিছু দৃশ্যমান পদক্ষেপ নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

প্রথম ধাপে বাদ থাকছে ৯ উপজেলার ভোটগ্রহণ:

প্রথম ধাপের ৮৭টি উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করা হলেও নির্বাচন হচ্ছে ৭৮টি উপজেলায়। এর মধ্যে স্থানীয় সংসদ সদস্যরা নির্বাচনে প্রভাব বিস্তার করার অভিযোগে শুক্রবার ইসি তিনটি উপজেলার নির্বাচন স্থগিত ঘোষণা করে। উপজেলা তিনটি হলো, লালমনিরহাট জেলার আদিতমারী, নেত্রকোণা জেলার পূর্বধলা ও সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ উপজেলা। অন্যদিকে জামালপুর জেলার মেলান্দহ ও মাদারগঞ্জ ও নাটোর জেলার নাটোর সদর উপজেলায় সব প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় এই তিন উপজেলা নির্বাচন হচ্ছে না। আর রাজশাহী জেলার পবা, কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলা এবং সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া উপজেলার নির্বাচন স্থগিত করেছেন আদালত।

নয় সংসদ সদস্যকে নির্বাচনি এলাকা ছাড়ার নির্দেশ:

উপজেলা নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন ও প্রভাব খাটানোর অভিযোগে ৯ জন সংসদ সদস্যকে সংসদীয় এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছে ইসি। এরা হলেন, নাটোর-৪ আসনের এমপি আওয়ামী লীগের আব্দুল কুদ্দুস, নেত্রকোণা-৫ আসনের এমপি ওয়ারেসাত হোসেন বেলাল, রাজশাহী-১ আসনের এমপি ওমর ফারুক চৌধুরী, সুনামগঞ্জ-২ এর জয়া সেনগুপ্ত, কুড়িগ্রাম-৩ এর এমপি এম এ মতিন, হবিগঞ্জ-৩ আসনের এমপি মো. আবু জাহির, কুড়িগ্রাম-১ আসনের এমপি আছলাম হোসেন সওদাগর, সুনামগঞ্জ-১ আসনের মোয়াজ্জেম হোসেন রতন ও লালমনিরহাট-১ আসনের মোতাহার হোসেন।

প্রথম ধাপে ২৮ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত:

প্রথম ধাপের নির্বাচনে ইতোমধ্যে ১৫ জন চেয়ারম্যানসহ মোট ২৮ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে চেয়ারম্যান পদে ১৫ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৭ জন প্রার্থী রয়েছেন। এছাড়া প্রথম ধাপের তিনটি উপজেলায় সব প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় সেখানে কোনো নির্বাচন হচ্ছে না। উপজেলা তিনটি হলো, জামালপুর জেলার মেলান্দহ ও মাদারগঞ্জ ও নাটোর জেলার নাটের সদর।

বিজ্ঞাপন

রংপুর বিভাগের ২৩ উপজেলায় নির্বাচন:

রংপুর বিভাগের ২৩ উপজেলায় নির্বাচন হচ্ছে। এগুলো হলো, পঞ্চগড় জেলার পঞ্চগড় সদর, আটোয়ারী, বোদা, দেবীগঞ্জ ও তেঁতুলিয়া উপজেলা; নীলফামারী জেলার নীলফামারী সদর, ডোমার, ডিমলা, জলঢাকা, সৈয়দপুর ও কিশোরগঞ্জ উপজেলা; লালমনিরহাট জেলার লালমনিরহাট সদর, পাটগ্রাম, হাতীবান্ধা, কালীগঞ্জ উপজেলা; কুড়িগ্রাম জেলার কুড়িগ্রাম সদর, ভুরুঙ্গামারী, উলিপুর, নাগেশ্বরী, রাজারহাট, রাজীবপুর, চিলমারী ও রৌমারী উপজেলা।

ময়মনসিংহ বিভাগের ১৩ উপজেলায় নির্বাচন:

ময়মনসিংহ বিভাগের ১৩ উপজেলায় নির্বাচন হচ্ছে। এগুলো হলো, জামালপুর জেলার জামালপুর সদর, সরিষাবাড়ী, ইসলামপুর, বকশীগঞ্জ ও দেওয়ানগঞ্জ উপজেলা। নেত্রকোণা জেলার নেত্রকোণা সদর, বারহাট্টা, দূর্গাপুর, খালিয়াজুরী, মোহনগঞ্জ, কেন্দুয়া, কলমাকান্দা ও মদন উপজেলা।

সিলেট বিভাগের ১৭ উপজেলায় নির্বাচন:

সুনামগঞ্জ জেলার সুনামগঞ্জ সদর, ছাতক, দোয়ারাবাজার, দক্ষিণ সুনামগঞ্জ, দিরাই, জামালগঞ্জ, শাল্লা, ধর্মপাশা, বিশ্বম্ভরপুর ও তাহিরপুর উপজেলা। হবিগঞ্জ জেলার হবিগঞ্জ সদর, বাহুবল, মাধবপুর, চুনারুঘাট, লাখাই, নবীগঞ্জ, আজমিরীগঞ্জ ও বানিয়াচং উপজেলা।

রাজশাহী বিভাগের ২৫ উপজেলায় নির্বাচন:

সিরাজগঞ্জ জেলার সিরাজগঞ্জ সদর, বেলকুচি, চৌহালী, কাজীপুর, রায়গঞ্জ, শাহজাদপুর ও তাড়াশ উপজেলা। জয়পুরহাট জেলার জয়পুরহাট সদর, পাঁচবিবি, আক্কেলপুর, কালাই ও ক্ষেতলাল। নাটোর জেলার বাগাতিপাড়া, গুরুদাসপুর, বড়াইগ্রাম, লালপুর ও সিংড়া। রাজশাহী জেলার তানোর, গোদাগাড়ী, মোহনপুর, বাগমারা, পুঠিয়া, দূর্গাপুর, চারঘাট ও বাঘা উপজেলা।

সারাবাংলা/জিএস/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর