Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাজশাহীর ৮ উপজেলায় ভোট শুরু


১০ মার্চ ২০১৯ ০৮:২৫

।। সুমন মুহাম্মদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট।।

রাজশাহী: তিন স্তরের নিরাপত্তার মধ্যে দিয়ে পঞ্চম উপজেলা পরিষদের প্রথম ধাপে রোববার (১০ মার্চ) রাজশাহীর ৮ উপজেলায় ভোট গ্রহণ শুরু হয়েছে। দু’একজন করে ভোট কেন্দ্রে ভোটার আসছে ভোট দেবার জন্য। এদিকে সীমানা জটিলতার কারণে জেলার পবা উপজেলায় নির্বাচন হচ্ছে না। সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়ে, চলবে বিকেল ৪টা পর্যন্ত। ইতোমধ্যে ভোটগ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে কর্তৃপক্ষ। আটটি উপজেলায় নির্বাচন হচ্ছে তার মধ্যে বাঘা ও মোহনপুর উপজেলায় চেয়ারম্যান পদের দু’ প্রার্থী ইতোমধ্যেই বিনা প্রতিদ্বদ্বিতায় নির্বাচিত হয়েছেন। আর বাকি ৬টি উপজেলায় চেয়ারম্যান পদে ১৬জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৩২জন, নারী ভাইস চেয়ারম্যান পদে ১৬জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বিজ্ঞাপন

জেলা নির্বাচন কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, রাজশাহীর ৮ উপজেলায় ৫শ’ ২২টি কেন্দ্রে ভোট গ্রহণ হবে। ইতোমধ্যে ভোটগ্রহণের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ভোট কেন্দ্রে সরঞ্জামাদি পৌঁছে গেছে। জেলার তানোরে ১ লাখ ৪৫ হাজার ৩৪৩, গোদাগাড়ীতে ২ লাখ ৩৮ হাজার ৪৩, মোহনপুরে ১ লাখ ২৯ হাজার ২৪৮, বাগমারায় ২ লাখ ৭৮ হাজার ১৪, পুঠিয়ায় ১ লাখ ৬০ হাজার ৭২৪, দুর্গাপুর ১ লাখ ৪১ হাজার ১০৫, চারঘাটে ১ লাখ ৫৯ হাজার ৭২৫ এবং বাঘায় ১ লাখ ৪৪ হাজার ৫৭৩ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। তিনি প্রত্যাশা করেন সুষ্ঠুভাবে ভোট গ্রহন অনুষ্ঠিত হবে।

তিনি জানান, জেলার ৯টি উপজেলায় নির্বাচন হওয়ার কথা থাকলেও সীমানা জটিলতার কারণে পবা উপজেলায় নির্বাচন হচ্ছে না। বাকি বাগমারা, দুর্গাপুর, মোহনপুর, গোদাগাড়ী, তানোর, পুঠিয়া, চারঘাট ও বাঘা উপজেলায় নির্বাচন হচ্ছে। এছাড়াও যে আটটি উপজেলায় নির্বাচন হচ্ছে তার মধ্যে বাঘা ও মোহনপুর উপজেলায় চেয়ারম্যান পদের দু’ প্রার্থী ইতোমধ্যেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। আর বাকি ৬টি উপজেলায় চেয়ারম্যান পদে ১৬জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৩২জন, নারী ভাইস চেয়ারম্যান পদে ১৬জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরমধ্যে গোদাগাড়ীতে চেয়ারম্যান পদে ৪ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৫জন, তানোর উপজেলায় চেয়ারম্যান পদে ২জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৪জন, নারী ভাইস চেয়ারম্যান পদে ২জন, মোহনপুরে ভাইস চেয়ারম্যান পদে ৫জন, বাগমারা উপজেলায় চেয়ারম্যান পদে ২জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ২জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে ২জন, চারঘাট উপজেলায় চেয়ারম্যান পদে ৩জন, পুরুষ ভাইস চেয়ারম্যান ৬জন, নারী ভাইস চেয়ারম্যান পদে ৩জন, বাঘায় ভাইস চেয়ারম্যান পদে ২জন, নারী ভাইস চেয়ারম্যান পদে ২জন, পুঠিয়ায় চেয়ারম্যান পদে ২জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৬জন, নারী ভাইস চেয়ারম্যান পদে ৩জন ও দুর্গাপুরে চেয়ারম্যান পদে ৩জন, পুরুষ ভাইস চেয়ারম্যান ৪জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৪জন প্রার্থী প্রতিদ্বিতা করছেন।

বিজ্ঞাপন

জেলা পুলিশ সুপার শহিদুল্লাহ জানান, উপজেলা নির্বাচনে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকছে। সুষ্ঠু নির্বাচনের জন্য দায়িত্বপালন করবেন জেলা পুলিশের প্রায় ২ হাজার সদস্য। ভোটগ্রহণ হবে জেলার ৫২২ কেন্দ্র। নিরাপত্তা পরিকল্পনায় এর মধ্যে ঝুঁকিপূর্ণ (গুরুত্বপূর্ণ) ভোটকেন্দ্র ধরা হয়েছে ২১৬টি। বাকি ৩০৬টি কেন্দ্র সাধারণ ধরে নিরাপত্তা ছক তৈরি করা হয়েছে।

তিনি বলেন, নির্বাচনে কোথাও কোন নিরাপত্তার শঙ্কা নেই। তারপরও জনগণের নিরাপত্তায় সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। নির্বাচনে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা মেনে নেওয়া হবে না। প্রত্যেক সাধারণ ভোটকেন্দ্রে একজন পুলিশ সদস্যের সাথে ১২ জন আনসার সদস্য দায়িত্ব পালন করবেন। প্রতি ইউনিয়ন এলাকায় দুটি করে ১০৯টি মোবাইল টিম দায়িত্ব পালন করছে। প্রত্যেক থানায় রয়েছে একটি করে স্ট্রাইকিং টিম। প্রস্তুত রাখা হয়েছে জেলা পুলিশের কুইক রেসপন্স টিম (কিউআরটি)। স্ট্র্রাইকিং ফোর্স হিসাবে মাঠে রয়েছে বিজিবি। সাথে রয়েছে ভ্রাম্যমাণ আদালত।

সারাবাংলা/এসএম/এমএইচ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর