Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ক্রেতাদের পছন্দ দেশি পেঁয়াজ, আমদানি কমেছে ভারতীয় পেঁয়াজের


১০ মার্চ ২০১৯ ১০:২২

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট।।

দিনাজপুর: ক্রেতাদের কাছে দেশীয় পেঁয়াজের  চাহিদা বরাবরই একটু বেশি। আর যে কারণে দিনে দিনে কমছে  ভারত থেকে আমদানি করা পেঁয়াজের চাহিদা। গেল সপ্তাহে হিলি স্থলবন্দর দিয়ে চাহিদার তুলনায় পেঁয়াজ কম আমদানি হওয়ায় আবারও বেড়েছে ভারত থেকে আমদানি করা পেয়াঁজের দাম। তিন দিনের ব্যবধানে প্রতি কেজিতে বেড়েছে দেড় থেকে ২ টাকা।

সরেজমিনে দেখা গেছে, বন্দরের তিন দিন আগে প্রতি কেজি পেঁয়াজ প্রকার ভেদে ১১ থেকে ১২ টাকা দরে বিক্রি হলেও বর্তমানে তা বিক্রি হচ্ছে ১৩ থেকে ১৪ টাকা প্রতি কেজি দরে।

বন্দরের পেঁয়াজ আমদানিকারক আলহাজ সাইফুল ইসলাম সারাবাংলাকে বলেন, বাজারে দেশীয় পেঁয়াজের ব্যাপক চাহিদা রয়েছে । আর যে কারণে ভারত থেকে আমদানি করা পেঁয়াজের চাহিদা দেশের বাজারে কমেছে। এছাড়াও আমরা গত মাসের শেষ সপ্তাহে বেশি দামে পেঁয়াজ আমদানি করে আমাদের কম দামে বিক্রি করতে হয়েছে। আর যে কারণে আমরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছি। এসব কারণে ভারত থেকে পেঁয়াজ আমদানি কমে দিয়েছি যার ফলে বন্দরের বাজারে পেঁয়াজের দাম একটু বেড়েছে। তবে আমদানি বাড়লে পেঁয়াজের দাম আবারো কমে আসবে।

বন্দরের আর এক পেঁয়াজ আমদানিকারক বাবলুর রহমান সারাবাংলাকে জানান, দেশের বাজারে আমদানি করা পেঁয়াজের চাহিদা না থাকায় আমরা আমদানি কমিয়ে দিয়েছি। আগে এই বন্দর দিয়ে প্রতিদিন ৬০ থেকে ৭০ ট্রাক করে পেঁয়াজ আসত হিলি পোর্টে। এখন ১৫ থেকে ২০ গাড়ি পেঁয়াজ আমদানি হচ্ছে। গত বৃহস্পতিবার মাত্র ১৫ গাড়ি পেঁয়াজ আমদানি হয়েছে। পেঁয়াজের বাজার যা ছিলো তার থেকে দেড় দুই টাকা বেশি দরে বিক্রি হচ্ছে। আমদানি বেড়ে গেলে পেঁয়াজের দামো কমবে।

বিজ্ঞাপন

পেঁয়াজ কিনতে আসা মামুন নামের এক ব্যবসায়ী সারাবাংলাকে বলেন, আমরা গত তিন দিন আগে এই পোর্ট থেকে কম দামে পেঁয়াজ কিনে নিয়ে গেছি। আজ এসে শুনলাম দেড় থেকে দুই টাকা কেজিতে দাম বেড়েছে। দাম বেশি হওয়ায় পেঁয়াজ কিনতে একটু সমস্যা হচ্ছে। কম দাম থাকলে আমাদের জন্য একটু ভালো হয়।

হিলি কাস্টমস তথ্যমতে, চলতি মাসের প্রথম সপ্তাহের ৬ কর্মদিবসে ভারতীয় ১১৮ ট্রাকে ২ হাজার ৩৬০ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। যা আগের সপ্তাহের থেকে অনেকটাই কম।

সারাবাংলা/এমএইচ/জেডএফ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর