Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পর্দা নামল ৭ম এনডিএফ মেডিক্যাল ডিবেট ফেস্টিভ্যালের


১০ মার্চ ২০১৯ ১৭:১৭

।। এমদাদুল হক তুহিন, সিনিয়র করেসপন্ডেন্ট ।।

কুষ্টিয়া থেকে: একগুচ্ছ বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে শেষ হলো বিতর্ক আন্দোলনের কেন্দ্রীয় সংগঠন ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ বিডি) আয়োজিত ‘৭ম এনডিএফ-কেইউএমসি ন্যাশনাল মেডিক্যাল ডিবেট ফেস্টিভ্যাল’। লালনের পূণ্যভূমি কুষ্টিয়াতে অনুষ্ঠিত এই বিতর্ক উৎসবে ৩৭টি দলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে বরিশালের শেরেবাংলা মেডিক্যাল কলেজ, রানারআপ হয়েছে সিলেট এম এ জি ওসমানী মেডিক্যাল কলেজের বিতার্কিক দল। শনিবার (৯ মার্চ) রাত ৯টায় টানা দু’দিনের বিতর্ক উৎসব শেষে এই ফল ঘোষণা করেন বিচারক প্যানেল।

বিজ্ঞাপন

শনিবার রাতে কুষ্টিয়া শহরের দিশা টাওয়ারের অডিটোরিয়ামে আয়োজিত হয় বিতর্ক উৎসবের সমাপনী অনুষ্ঠান। ফাইনালে শেরেবাংলা মেডিক্যাল কলেজ ও এম এ জি ওসমানী মেডিক্যাল কলেজের শিক্ষার্থীদের মধ্যে চূড়ান্ত পর্বের বিতর্কের বিষয়বস্তু ছিল ‘এই সংসদ রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের বিদেশে চিকিৎসা নেওয়া আইন করে বন্ধ করবে’। প্রায় এক ঘণ্টার বিতর্ক শেষে বিজয়ী হয় সরকারি দলে থাকা বরিশালের শেরেবাংলা মেডিক্যাল কলেজ। ফাইনালে সেরা বিতার্কিক হন বিজয়ী দলের জান্নাতুল মাওয়া।

শুক্রবার (৮ মার্চ) সকালে কুষ্টিয়া মেডিক্যাল কলেজে শুরু হয় এই বিতর্ক উৎসব। দুই দিনের এই উৎসব শেষ হয় শনিবার (৯ মার্চ) রাতে। বিতর্ক উৎসব উপলক্ষে কুষ্টিয়া মেডিক্যাল কলেজসহ নগরীর সর্বত্র লাগে বিতর্কের ছোঁয়া। বিতর্ক আন্দোলনের কেন্দ্রীয় সংগঠন ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ বিডি) আয়োজিত ৭ম এই বিতর্ক উৎসবের এবারের স্লোগান ছিল ‘হৃদয়ে আমার যুক্তির হাওয়া, মুক্তি চিরদিন’। সপ্তমবারের মতো এই আয়োজনের মিডিয়া পার্টনার ছিল সারাবাংলা ডটনেট। এছাড়াও পার্টনার হিসেবে ছিল আরও কয়েকটি গণমাধ্যম। বিতর্ক উৎসবটির স্পন্সর হিসেবে ছিল ইউনিমেড অ্যান্ড ইউনি হেলথ। আর সার্বিক সহযোগিতায় ছিল বিআরবি হসপিটালস।

বিজ্ঞাপন

মেডিক্যাল বিতার্কিকদের এই মিলনমেলায় চলতি বছরের জন্য আজীবন সম্মাননা দেওয়া হয় কুষ্টিয়া মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. এস এম মোস্তানজীদকে। অনুভূতি প্রকাশ করতে গিয়ে তিনি বলেন, আমি সম্মাননা পাওয়ার মতো কিছু করতে পারিনি। তারপরও আপনারা আমাকে সম্মান দিয়েছেন। আমি আমার সমস্ত রোগীকে এই সম্মাননা উৎসর্গ করছি।

এনডিএফ বিডির চেয়ারম্যান এ কে এম শোয়েবের নেতৃত্ব গুণে মুগ্ধ হয়ে অধ্যক্ষ আরও বলেন, তার কাছ থেকে সংগঠিত হওয়া বা সংগঠিত করার বিষয়টি ব্যক্তিগতভাবে আমি আরও গভীরভাবে শিখতে পেরেছি।

সমাপনী অনুষ্ঠানে কুষ্টিয়া মেডিক্যাল কলেজসহ সব সহযোগীদের ধন্যবাদ জানান এনডিএফ বিডির চেয়ারম্যান এ কে এম শোয়েব। এসময় আরও উপস্থিত ছিলেন কুষ্টিয়া জেলা পরিষদের চেয়ারম্যান রবিউল ইসলাম, বিআরবি গ্রুপের চেয়ারম্যান মজিবর রহমান, এনডিএফ বিডির মহাসচিব সোহানূর রহমান সোহানসহ অন্যরা।

বিতর্কের মহা এই উৎসবে বিতর্ক ছাড়াও ছিল বৈচিত্র্যময় সব আয়োজন। এর মধ্যে কুইজে প্রথম হয়েছে খুলনা মেডিক্যাল কলেজ। দলটির নেতৃত্বে ছিল অনিক দত্ত ও সাদাত ফাহিম। আর কুইজে রানারআপ হয়েছে কুষ্টিয়া মেডিক্যালের সজিব ও আবদুল্লাহর দল। পোস্টার প্রেজেন্টেশনে প্রথম হয়েছেন ঢাকা মেডিক্যালের আমরিন হোসেন, দ্বিতীয় হলি ফ্যামিলির জান্নাতুল ফেরদৌস লিসা ও তৃতীয় ডিএমসির জেরিন সিকদার। ইংরেজি পাবলিক স্পিকিংয়ে প্রথম হয়েছেন আফরিনা তাসমিম, দ্বিতীয় এনাম মেডিক্যালের আল আবির হোসেন ও তৃতীয় পাবনা মেডিক্যালের মাহফুজা মুনির। বাংলা বারোয়ারি বিতর্কে প্রথম হয়েছেন পার্ক ভিউ মেডিক্যালের রেদওয়ানা তাবাসসুম, দ্বিতীয় কুষ্টিয়া মেডিক্যালের আশরাফুল ও তৃতীয় হয়েছে রাজশাহী মেডিক্যালের ফারহানা তাসমিম রাকা।

এর আগে, শুক্রবার (৮ মার্চ) দিনভর অনুষ্ঠিত হয় বিতর্ক, কুইজ, পাবলিক স্পিকিং ও পোস্টার প্রেজেন্টেশনের প্রতিযোগিতা। রাতে অনুষ্ঠিত হয় জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান। ছিল ফায়ার ক্যাম্পের আয়োজনও। রাতের আনন্দের রেশ কাটতে না কাটতেই শনিবার (৯ মার্চ) সকালে শুরু হয় এক বর্ণাঢ্য র‍্যালি। পরে শনিবারও দিনভর চলে বিভিন্ন পর্বের প্রতিযোগিতা। রাত সাড়ে ৭টারও কিছু পরে শুরু হয় বিতর্কের চূড়ান্ত পর্ব। পরে রাত ১১টা পর্যন্ত চলে চলে পুরস্কার ও ক্রেস্ট প্রদান। ফেস্টিভ্যালের ইতি টানতে রাত ১১টার কিছু পর শুরু হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে সঙ্গীত পরিবেশন করেন এস আই টুটুল ও তার দল।

সারাবাংলা/ইএইচটি/টিআর

৭ম এনডিএফ-কেইউএমসি ন্যাশনাল মেডিক্যাল ডিবেট ফেস্টিভ্যাল এনডিএফ বিডি ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর