Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৫ কোটি টাকা দেওয়ার শর্তে এমপি শওকতের জামিন


৪ ডিসেম্বর ২০১৭ ০৪:৪৯

সারাবাংলা প্রতিবেদক

নীলফামারী-৪ আসনের সংসদ সদস্য (এমপি) ও অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সদস্য মো. শওকত চৌধুরী ৫ কোটি দেওয়ার শর্তে জামিন মঞ্জুর করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

তবে আদালত জানিয়েছেন, দুই মাসের মধ্যে এই টাকা জমা না দিলে জামিন বাতিল করা হবে।

সোমবার (০৪ ডিসেম্বর) ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির নেতৃত্বে পাঁচ সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন। আদালতে এমপি শওকত চৌধুরীর পক্ষে ছিলেন আইনজীবী মো. মাসুদ রানা ও নুরুল ইসলাম সুজন। দুদকের পক্ষে ছিলেন মো. খুরশিদ আলম খান।

পরে দুদকে আইনজীবী খুরশিদ আলম খান সাংবাদিকদের বলেন, দুই মাসের মধ্যে ৫ কোটি টাকা জমা দেওয়ার শর্তে জামিন দিয়েছেন আদালত। এ সময়ের মধ্যে টাকা জমা না দিলে জামিন বাতিল করা হবে।

এমপি শওকতের আইনজীবী মো. মাসুদ রানা বলেন, ৫ কোটি টাকা জমা দেওয়ার শর্তে জামিন দিয়েছেন আদালত। তবে দুই মাসের মধ্যে টাকা জমা না দিলে জামিন বাতিল করা হবে এ বিষয়টি আসেনি।

গত ২২ অক্টোবর দূর্নীতি দমন কমিশন (দুদক) এর দায়ের করা দুটি মামলার বিষয়ে জারি করা রুল শুনানি শেষে এমপি শওকত চৌধুরীকে ৫০ দিনের মধ্যে ২৫ কোটি টাকা জমা দিতে নির্দেশ দিয়েছিলে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ।

হাইকোর্টের এ আদেশ স্থগিত চেয়ে আপিল করে শওকত চৌধুরী। গত ২৯ অক্টোবর চেম্বার আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করে আপিলে পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন। এরপর বিষয়টি আপিল বিভাগের কার‌্যতালিকায় উঠে আসে।

২০১৬ সালের ০৮ ও  ১০ মে শওকত চৌধুরীসহ বাংলাদেশ কমার্স ব্যাংকের নয় ঊর্ধ্বতন কর্মকর্তার বিরুদ্ধে রাজধানীর বংশাল থানায় দুটি মামলা করে দুদক।

অন্য আসামিরা হলেন- ব্যাংকটির ফার্স্ট অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট ও বংশাল শাখার সাবেক শাখা ব্যবস্থাপক মো. হাবিবুল গনি, চাকরিচ্যুত অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ড. মুহাম্মদ আসাদুজ্জামান, ফার্স্ট এক্সিকিউটিভ অফিসার শিরিন নিজামী, সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. সফিকুল ইসলাম, সাবেক ভাইস প্রেসিডেন্ট পানু রঞ্জন দাস, সাবেক ফার্স্ট অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট ইখতেখার হোসেন, সাবেক অ্যাসিস্ট্যান্ট অফিসার দেবাশীষ বাউল, সাবেক এক্সিকিউটিভ অফিসার ও বর্তমানে এনআরবি গ্লোবাল ব্যাংকের প্রিন্সিপাল অফিসার আসজাদুর রহমান।

এরপর আগস্ট মাসে শওকত চৌধুরী হাইকোর্ট থেকে জামিন পাওয়ার পর নিম্ন আদালতে আত্মসমর্পণ করেন। পরে নিম্ন আদালতও তার জামিন মঞ্জুর করেন।

সারাবাংলা/এজেডকে/আইজেকে/ডিসেম্বর ০৪, ২০১৭


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর