Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অন্ধকার ভেনেজুয়েলায় চলছে লুটপাট


১১ মার্চ ২০১৯ ২০:৩২

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

টানা পাঁচ দিন অন্ধকারে রয়েছে ভেনেজুয়েলা। বৃহস্পতিবার (৭ মার্চ) দেশটির একটি হাইড্রোইলেকট্রিক প্রকল্পে ত্রুটির পর থেকে ভেনেজুয়েলার বেশিরভাগ অংশে বিদ্যুৎ নেই। এখন শুরু হয়েছে লুট-পাট। খবর বিবিসির।

বিদ্যুৎ না থাকায় অচল হয়ে পড়েছে স্বাস্থ্যসহ জরুরি সেবা। সোমবারও (১১ মার্চ) শিক্ষা ও ব্যবসায়ী প্রতিষ্ঠান বন্ধ রাখতে আনুষ্ঠানিক নির্দেশ দেয় দেশটির সরকার।

ভেনেজুয়েলা তেলসমৃদ্ধ দেশ হলেও দেশের বিদ্যুৎ উৎপাদিত হয় হাইড্রোইলেকট্রিক অবকাঠামোর ওপর। কয়েক দশক ধরে দেশটির একাধিক প্রধান বাধ ধীরে ধীরে ক্ষতিগ্রস্ত হয়।

এদিকে, বিরোধীদল দাবি করেছে এই বিদ্যুৎহীন অবস্থায় অন্তত ১৭ জনের প্রাণহানি হয়েছে। জনগণের মধ্যে বাড়ছে হতাশা। বিদ্যুৎ ছাড়া প্রতি মুহূর্তই এখন আতঙ্কের।

রাতের অন্ধকারে সরকারপন্থী মোটরসাইকেল আরোহীদের গ্যাং ঘুরে বেড়ায় শহরের রাস্তায়। স্থানীয়ভাবে তারা ‘কলেকটিভস’ নামে পরিচিত। যেখানেই লুটের ঘটনা ঘটে সেখানেই বন্দুকের মুখে শৃঙ্খলা ফিরিয়ে আনার দায়িত্বে রয়েছে তারা।

বিদ্যুতের অভাবে দেশের ইন্টারনেট সেবা, মোবাইল সেবা, ব্যাংক বন্ধ রয়েছে।

সম্প্রতি বিদ্যুৎ সংকটের পাশাপাশি দেশটিতে চরম আকার ধারণ করেছে রাজনৈতিক টানাপোড়ন। জানুয়ারি মাসে নিজেকে দেশটির অন্তর্বর্তী প্রেসিডেন্ট ঘোষণা করেন বিরোধী নেতা ও ন্যাশনাল অ্যাসেম্বলির প্রধান হুয়ান গুয়াইদো। দেশটির গত নির্বাচন প্রত্যাখ্যান ও প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো নেতৃত্বাধীন সরকারকে অবৈধ ঘোষণা করেন তিনি। তার ঘোষণার প্রতি সমর্থন জানায় যুক্তরাষ্ট্রসহ ৫০টিরও বেশি দেশ।

সারাবাংলা/আরএ


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সম্পর্কিত খবর