Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খালি করা হলো লালবাগের হেলে পড়া ভবনটি


২১ জানুয়ারি ২০১৮ ১৭:২১

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা : রাজধানীর পুরান ঢাকার লালবাগের হেলে পড়া ভবনটির বাসিন্দাদের সরিয়ে দেওয়া হয়েছে। এছাড়া ভবনটির গ্যাস-পানি ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। রাজউকের অঞ্চল ৫ এর অথোরাইজড কর্মকর্তা আশীস কুমার সাহার নির্দেশে ভবনটি খালি করা হয়।

রোববার সকালে লালবাগ থানা এলাকার ২/ই আরএনডি রোডের একটি পাঁচ তলা ভবনের উপরের অংশ হেলে পড়ে। ভবনটির অবস্থান লালবাগ কেল্লার মোড় সংলগ্ন ফজলুল হক আমিনীর বাড়ির বিপরীতে।

আশীস কুমার সাহা সারাবাংলাকে জানান, ‘ভবনটি চার তলা পর্যন্ত অনুমোদন ছিল। কিন্তু অনুমোদন ছাড়াই পঞ্চম তলা তৈরি করা হয়েছে। আমরা বাসিন্দাদের সরে যেতে বলি। এরই মধ্যে ভবনটির গ্যাস-পানি ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার হয়েছে। তবে ভবনের বাসিন্দারা তাদের আসবাবপত্র পরে নিয়ে যেতে পারবেন।’

তিনি আরও বলেন, ‘মালিকপক্ষের মাধ্যমে ভবনটির নথি সোমবার বুয়েটের কাছে পাঠানো হবে। পরীক্ষার পর বলা যাবে ভবনটি বাসযোগ্য কি না। সব রুমে তালা লাগিয়ে ভবনটি পুলিশকে বুঝিয়ে দেওয়া হয়েছে।’

ভবনটির পাঁচ তলার বাসিন্দা মুক্তা সরাবাংলাকে বলেন, ‘প্রায় সাত দিন আগে বিকট শব্দে ওই ভবনটির ওপরের অংশ সরে যায়। এরপর থেকেই আস্তে আস্তে ভবনটি হেলে পড়তে থাকে।’

বাড়ির মালিক হাজী শওকত আলীর নাতি এহসানুল হক বলেন, ১৯৯২ সালে বাড়িটি নির্মাণ করা হয়েছে। গত চারদিন আগে ভবনটিকে হেলে পড়া অবস্থায় তারা দেখতে পান। এখানে ১০টি পরিবার বসবাস করত।

ভবনটির ৪ তলার বাসিন্দা হাসনাহেনা বলেন, বাসা দেখছি, আমরা চলে যাবো। একই কথা বলেন, তিন তলার বাসিন্দা মনির হোসেন। তিনি বলেন, আমাদেরকে আরও আগে চলে যেতে বলা হলে ভালো হতো।

বিজ্ঞাপন

এদিকে, এই ভবনটি পাশের যে ভবনে হেলে পরেছে সে ভবনেও গত ২২ দিন ধরে রংমিস্ত্রির কাজ করছেন  ফেরদৌস।

তিনি বলেন, ২২ দিন আগে যেদিন প্রথম এখানে কাজ করতে আসি, সেদিনই হেলে পরা অবস্থায় পাশের বিল্ডিংটাকে দেখেছি, তাদেরকে বলেছিও। কিন্তু কেউ কথা গুরুত্ব দেয়নি।

খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন লালবাগ থানার ওসি ও ফায়ার সার্ভিস ও সিটি করপোরেশনের কর্মকর্তারা।

আরও পড়ুন: হেলে পড়েছে লালবাগের পাঁচতলা ভবন

সারাবাংলা/ইউজে/এনএস

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর