Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টিকা না নিলে স্কুলে ভর্তি নয়


১২ মার্চ ২০১৯ ২১:৪০

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

যথাযথভাবে টিকা না নিলে শিশুদের স্কুলে ভর্তি করা হবে না ইতালিতে। পাশাপাশি কিন্ডারগার্টেন ও নার্সারি পড়ুয়া শিক্ষার্থীদের জন্য স্কুল হয়ে যাবে নিষিদ্ধ। এছাড়া ছয় থেকে ১৬ বছর বয়সি শিক্ষার্থীদের টিকা না দিয়ে স্কুলে পাঠালে অভিভাবকদের সর্বোচ্চ ৫৬০ ডলার পর্যন্ত জরিমানা করা হতে পারে। সম্প্রতি পাস হওয়া এক আইনে এমনটা বলা হয়েছে। খবর বিবিসির।

সাম্প্রতিক সময়ে ইতালিতে হামে আক্রান্ত হওয়ার সংখ্যা বৃদ্ধি পাওয়ার পর দেশজুড়ে শিশুদের টিকা দেওয়ার দাবি উঠে। অবশেষে এ বিষয়ে আইন পাস করেছে ইতালির পার্লামেন্ট। আইনটির নাম দেওয়া হয়েছে ‘লরেনজিন ল’। আইনটির প্রবর্তক ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী বেয়াত্রিস লরেনজিনের নামের অনুকরণেই এই নাম।

নতুন আইন অনুসারে, স্কুলে যোগদানের পূর্বে শিশুদের অবশ্যই কিছু রোগের টিকা নিতে হবে। এসব রোগের মধ্যে রয়েছে, চিকেনপক্স, পোলিও, হাম, গলগণ্ড ও রুবেলা।

আইনে বলা হয়েছে, উল্লেখিত রোগগুলোর টিকা না নিলে ছয় বছরের কম বয়সি শিশুদের নার্সারি ও কিন্ডারগার্টেন পড়তে দেওয়া হবে না। কিন্তু ছয় থেকে ১৬ বছর বয়সি শিক্ষার্থীদের স্কুল থেকে বহিষ্কার করা যাবে না। তবে তাদের অভিভাবককে জরিমানা করা হবে।

প্রাথমিকভাবে টিকা দেওয়ার জন্য শেষ সময় নির্ধারণ করা হয়েছিল ১০ মার্চ। পরবর্তীতে ১১ মার্চ পর্যন্ত সময়সীমা বৃদ্ধি করা হয়।

উল্লেখ্য, ইতালিতে টিকা দেওয়ার হার ৮০ শতাংশ থেকে ৯৫ শতাংশে উন্নীত করতে নতুন আইনটি পাস করা হয়েছে।

সারাবাংলা/ আরএ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর