Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোহিঙ্গাদের দেশে ফেরা অনিশ্চিত: পররাষ্ট্রমন্ত্রী


২১ জানুয়ারি ২০১৮ ১৯:০২

সারাবাংলা ডেস্ক

ঢাকা: রোহিঙ্গাদের দেশে ফেরা এখনও অনিশ্চিত জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী জানিয়েছেন আগামী ২৩ জানুয়ারি মিয়ানমারে রোহিঙ্গা প্রত্যাবাসনের যে সিদ্ধান্ত ছিল তা এখনই বাস্তবায়ন করা সম্ভব হচ্ছেনা।

রোববার সন্ধ্যায় রাজধানীর রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পশ্চিমা ও অমুসলিম দেশগুলোর ঢাকাস্থ কূটনীতিকদের সঙ্গে মতবিনিময়ে পর সংবাদ সম্মেলনে একথা জানান তিনি।

এর আগে রোহিঙ্গা ইস্যুতে সর্বশেষ তথ্য জানাতে এ দুটি অঞ্চলের কূটনীতিকদের সঙ্গে পৃথক পৃথক মতবিনিময় করা হয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে। মতবিনিময়ে অন্যদের মধ্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, সচিব মো. শহীদুল হকসহ সরকারের উচ্চ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, মিয়ানমারের সঙ্গে  প্রত্যাবাসন চুক্তি হলেও কিছু বিষয় এখনো অগোছালো রয়ে গেছে। তাই আগামী মঙ্গলবার প্রথম দফায়  রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বিষয়ে মিয়ানমার যে প্রতিশ্রুতি দিয়েছিলো তা বাস্তবায়িত করা সম্ভব হচ্ছে না। আমরা তাদের ফিরিয়ে দিতে আমাদের প্রস্তুতির কথা জানিয়েছি।

রোহিঙ্গাদের দেশে ফেরানোর বিষয়ে  চীন, ভারত ও জাপানের সহযোগিতা প্রয়োজন উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী জানান, এ কাজে দেশ তিনটিকে সম্পৃক্ত করতে সরকার কাজ করছে। আশা করছি তাদের সহায়তা পাওয়া যাবে।

আরও পড়ুন-

রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবাসনে দাবি 

২৩ জানুয়ারি থেকে বাড়ি ফিরবে রোহিঙ্গারা

রোহিঙ্গা প্রত্যাবাসনে কাজ শুরু

প্রতিদিন ৩০০ থেকে ৫০০ রোহিঙ্গা বাড়ি ফিরবে

রোহিঙ্গা প্রত্যাবাসন চুক্তি ঝুঁকিপূর্ণ : আন্তর্জাতিক সম্প্রদায়

বিজ্ঞাপন

সারাবাংলা/এমইউএস/এমএ

প্রত্যাবাসন রোহিঙ্গা

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর