Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাজ্যেও বন্ধ হল বোয়িং ৭৩৭ ম্যাক্স চলাচল


১২ মার্চ ২০১৯ ২২:৩৬

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

সিঙ্গাপুর, মালয়েশিয়া, জার্মানি ও চীনের পর যুক্তরাজ্যেও বন্ধ হল বোয়িং ৭৩৭ ম্যাক্সের চলাচল। সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে যুক্তরাজ্যের আকাশসীমার ভেতরে এই সিরিজের বিমান চলাচল বন্ধ ঘোষণা করেছে দেশটির সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ (সিএএ)। খবর বিবিসির।

রোববার (১০ মার্চ) ইথিওপিয়ান এয়ারলাইন্সের বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের একটি বিমান বিধ্বস্ত হয়ে বিমানটির ১৫৭ আরোহীর সকলেই মারা যায়। এরপর থেকেই একে একে পাঁচটি দেশ বিমানটির চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে।

এর আগে গত বছরের অক্টোবরে ইন্দোনেশিয়ায় ৭৩৭ মডেলের একটি বিমান উড্ডয়নের কিছু সময় পর জাভা সাগরে বিধ্বস্ত হয়। মারা যান ১৯০ আরোহীর সবাই।

দুটি বিমানেরই দুর্ঘটনার ধরন একইরকম। এছাড়া, উভয় বিমানই উড্ডয়নের পরপরই বিধ্বস্ত হওয়ায় এ নিয়ে সংশয় বেড়েছে। ইথিওপিয়ায় দুর্ঘটনার আগে পাইলট, বিমানের সমস্যার কথা জানিয়েছিলেন বলে তথ্য দিয়েছে এয়ারলাইন্সটি। ওই বৈমানিকের ৮ হাজার ঘণ্টা উড্ডয়নের অভিজ্ঞতা রয়েছে। আবহাওয়া পরিষ্কার থাকলেও বিমানটি দুর্ঘটনার শিকার হয়।

আরও পড়ুন- বোয়িং-৭৩৭ ব্যবহারে বিধিনিষেধ সিঙ্গাপুর অস্ট্রেলিয়া ও দ. কোরিয়ার

এদিকে, যুক্তরাজ্যের সিএএ’র নতুন পদক্ষেপকে স্বাগতম জানিয়েছে দেশটির পাইলটরা। সিএএ জানিয়েছে, এ বিষয়ে পরবর্তী ঘোষণার আগ পর্যন্ত এ নির্দেশনা জারি থাকবে।

এক বিবৃতিতে সিএএ জানিয়েছে, এই মুহূর্তে ইথিওপিয়ায় বিধ্বস্ত বিমানের ফ্লাইট রেকর্ডার থেকে দুর্ঘটনাটির কারণ সম্পর্কে পর্যাপ্ত তথ্য না পাওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছে তারা।

২০১৬ সালে আকাশে উড়া ৭৩৭ ম্যাক্স-৮ বোয়িং বিমান বেশ নতুন। বোয়িং বেশ কিছু নতুন ব্যবস্থা ৭৩৭-এ যুক্ত করে। ‘অ্যান্টি-স্টল’ নামে প্রক্রিয়ার কারণে বিমানের সামনের অংশ কিছুটা নিচু হয়ে থাকে, বৈমানিকের চেষ্টা সত্ত্বেও। বোয়িং কোম্পানি চেষ্টা করছে নতুন একটি সফটওয়্যার ইনস্টল করে বিষয়টির সমাধান করতে।

সারাবাংলা/ আরএ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর