Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আমরা এমন সব কাজ করেছি, যেগুলো ঠিক না: নির্বাচন কমিশনার


১৩ মার্চ ২০১৯ ১৩:১১

নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম (ফাইল ছবি)

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: অনেক জায়গাতেই মানুষের মধ্যে ভীতি কাজ করছে বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম। তিনি বলেন, এজন্য কোনো কোনো ক্ষেত্রে আমরাও পরোক্ষভাবে দায়ী। আমরা এমন সব কাজ করেছি, যেগুলো ঠিক না।

বুধবার (১৩ মার্চ) উপজেলা নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার সংক্রান্ত এক প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেন, অনেক সময় অত্যন্ত ছোট একটা ভুল হলেও সেটাকে জনগণ ভুল হিসেবে মানবে না। ওই সিচুয়েশনে কাউকে জিতিয়ে দেওয়ার জন্য ইচ্ছা করে এটা করা হয়েছে, মানুষ তাই বলবে। এটা মেনে নিতে হবে। এসব বিষয় মাথায় রেখে সচেতনতার সঙ্গে কাজ করতে হবে।

ইভিএম ব্যবহার নিয়ে সচেতন থাকার আহ্বান জানিয়ে প্রশিক্ষণ গ্রহণকারীদের উদ্দেশে এই নির্বাচন কমিশনার বলেন, যারা ভোটগ্রহণ করবেন তাদের পাশাপাশি যারা ভোট দেবেন, তারাও ইভিএম ব্যবহার করবেন। এই ভোটারদেরও প্রশিক্ষিত করতে হবে, কিভাবে ভোট দিতে হয়। একইসঙ্গে তাদের সচেতন করতে হবে। একজন প্রশিক্ষককে সব ধরনের প্রশিক্ষণ দিতে হবে যেন তিনি ভালোভালে প্রশিক্ষণ দিতে পারেন।

প্রযুক্তিকে স্বাগত জানালেও প্রযুক্তির কাছে আত্মসমর্পণ করা যাবে না বলেও মন্তব্য করেন রফিকুল ইসলাম। তিনি বলেন, আইনকে কোনো সময় প্রযুক্তির কাছে সারেন্ডার করানো যাবে না। টেকনোলজি ইজ টেকনোলজি, রুল ইজ রুল। টেকনোলজিকে রুলের ওপরে স্থান দেওয়ার কোনো মানে হয় না।

তিনি বলেন, আইনে আছে কেন্দ্রভিত্তিক রেজাল্ট ঘোষণা করে একটি ফর্মে টাঙিয়ে দিতে হবে। কিন্তু যদি কেন্দ্রে না করে কক্ষ থেকে রেজাল্ট দিয়ে দেওয়া হয়, তাতে বিশৃঙ্খলা তৈরি হবে। এসব ক্ষেত্রে ডিসি, এসপি থেকে শুরু করে ডিআইজি সবাই এসেও কিন্তু পরিস্থিতি সামাল দিতে পারে না।

বিজ্ঞাপন

আগারগাঁওয়ে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট (ইটিআই) ভবনে ইভিএম প্রশিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে এই কর্মসূচিতে। অনুষ্ঠানে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ উপস্থিত ছিলেন।

সারাবাংলা/জিএস/টিআর

ইভিএম ইসি রফিকুল ইসলাম নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর