Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চুক্তিহীন ব্রেক্সিট প্রস্তাবের ওপর এবার পার্লামেন্টে ভোট


১৩ মার্চ ২০১৯ ১৪:২১

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

দ্বিতীয় দফায় প্রধানমন্ত্রী টেরিজা মে’র ব্রেক্সিট চুক্তি প্রত্যাখ্যানের পর ব্রিটিশ পার্লামেন্টে আরও একটি গুরুত্বপূর্ণ ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে। বুধবারের (১৩ মার্চ) এই ভোটে পার্লামেন্ট সিদ্ধান্ত নিবে যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন থেকে বিচ্ছেদ ‘নো-ডিল’ বা চুক্তি ছাড়াই হবে কি না! চলতির মাসের ২৯ মার্চ রাত ১১টায় আনুষ্ঠানিকভাবে যুক্তরাজ্যের ইইউ ছাড়ার কথা রয়েছে।

বিজ্ঞাপন

এর আগে, মঙ্গলবার (১২ মার্চ) ব্রেক্সিট চুক্তি বিষয়ে প্রধানমন্ত্রী টেরিজা মে’র সংশোধনী প্রস্তাব পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব কমন্সে হেরে যায় ১৪৯ ভোটের ব্যবধানে। মের প্রস্তাবের পক্ষে ২৪২ ভোট পড়লেও বিপক্ষে ভোট দিয়েছেন ৩৯১ জন এমপি। এর আগের ভোটে গত ১৬ জানুয়ারি ৪৩২-২০২ ভোটে পরাজিত হয়েছিলেন মে।

ইউরোপীয় ইউনিয়ন জানিয়েছে, টেরিজা মে’কে ব্রিটিশ এমপিরা সমর্থন না করায় ‘নো-ডিল’ ব্রেক্সিট সংক্রান্ত ভোট আরও গুরুত্ব পেয়েছে। তবে  চুক্তি ছাড়া ইইউ ছাড়ার পক্ষপাতী অধিকাংশ এমপি নন বলেই ধারণা করা হচ্ছে।

যদি নো-ডিল ব্রেক্সিটও ফিরিয়ে দেওয়া হয় তবে বৃহস্পতিবার (১৪ মার্চ) ব্রেক্সিট কার্যকর বিলম্ব করতে আরও একটি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। পার্লামেন্ট সদস্যরা সেই প্রস্তাবে সম্মত হলে ইইউর সম্মতি চাওয়া হবে ইইউর গঠনতন্ত্র আর্টিকেল ৫০ কার্যকরের। এত ব্রেক্সিট নিয়ে আরও আলোচনার সুযোগ থাকবে ইইউ ও যুক্তরাজ্যের। তবে এমপিরা যদি ব্রেক্সিট বিলম্ব করতে না চায় তাহলে কি উদ্যোগ গ্রহণ করা হবে তা এখনো অস্পষ্ট। তবে আইন বলছে, চুক্তি ছাড়াই ইউরোপীয় ইউনিয়ন ছাড়তে বাধ্য হবে ‍যুক্তরাজ্য।

বিজ্ঞাপন

এছাড়া, ব্রেক্সিট বিষয়ে আরও একটি গণভোটের সম্ভাবনা থাকলেও সে বিষয়ে এখনই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে না। তবে বিরোধী লেবার দলের প্রধান জেরমি করবিন বলেছেন, তার দল চাইলে ব্রেক্সিট বিষয়ে আরও একটি গণভোটে তার সম্মতি রয়েছে।

সারাবাংলা/এনএইচ

আরও পড়ুন: দ্বিতীয়বারের মত প্রত্যাখ্যাত টেরিজা মে’র ব্রেক্সিট চুক্তি

নো-ডিল ব্রেক্সিট ব্রিটিশ পার্লামেন্ট ব্রেক্সিট চুক্তি

বিজ্ঞাপন
সর্বশেষ

দেশে ফিরেছেন প্রধান উপদেষ্টা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫০

সম্পর্কিত খবর