Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশে কোনো সংস্থাই বোয়িং ম্যাক্স ব্যবহার করে না: বেবিচক


১৩ মার্চ ২০১৯ ১৯:৩৭

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।
ঢাকা: বাংলাদেশের কোনো বিমান পরিবহন সংস্থা বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমান ব্যবহার করে না বলে জানিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। বুধবার ( ১৩ মার্চ) বেবিচকের জনসংযোগ কর্মকর্তা রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমানে কোনো বিদেশি এয়ারলাইন্সও বাংলাদেশে বোয়িং ৭৩৭ ম্যাক্স ব্যবহার করছে না। এ বিষয়ে সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।

প্রসঙ্গত, গত বছরের অক্টোবরে ইন্দোনেশিয়ায় ৭৩৭ মডেলের একটি বিমান উড্ডয়নের কিছু সময় পর জাভা সাগরে বিধ্বস্ত হয়। ওই ঘটনায় মারা যান ১৯০ যাত্রীর সবাই। আর গত ১০ মার্চ ইথিওপিয়ান এয়ারলাইন্সের বিমানও বিধ্বস্ত হয়ে মারা যান ১৫৭ বিমানযাত্রী।

পাঁচ মাসের ব্যবধানে মার্কিন বিমান প্রস্তুতকারক প্রতিষ্ঠান বোয়িংয়ের তৈরি দুটি নতুন ৭৩৭ ম্যাক্স-৮ উড়োজাহাজ বিধ্বস্ত হয়। এরফলে প্রশ্নের মুখে পড়ে নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং। ইথিওপিয়ান এয়ারলাইন্সের ৭৩৭ ম্যাক্স -৮ বিধ্বস্ত হওয়ার পর চীনের সব এয়ালাইন্সকে ৭৩৭ ম্যাক্স ৯ উড়োজাহাজ ব্যবহার বন্ধের নির্দেশ দিয়েছে দেশটির বিমান চলাচল কর্তৃপক্ষ।

চীন জানিয়েছে, দুটি বিমানেরই দুর্ঘটনার ধরন একইরকম। তাই তারা দেশটির অভ্যন্তরীণ বিমান বহরে বোয়িং-৭৩৭ মডেলের বিমান সংযোজনে বিধি নিষেধ আরোপ করেছে।

পাশাপাশি সিঙ্গাপুর, মালয়েশিয়া, জার্মানি, আয়ারল্যান্ড, ফ্রান্স, অস্ট্রিয়া, মঙ্গোলিয়া, অস্ট্রেলিয়া, ভারত, নেদারল্যান্ডস, যুক্তরাজ্য ও দক্ষিণ কোরিয়ার বিমান চলাচল কর্তৃপক্ষ বোয়িং-৭৩৭ ম্যাক্স মডেলের বিমানগুলো ব্যবহারে সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করেছে। ফলে অভ্যন্তরীণ ও বাইরের ফ্লাইট চলাচলে এই মডেলের বিমানগুলো ব্যবহার করবে না এই দেশগুলো। এছাড়া ইথিওপিয়ান এয়ারলাইনস, ব্রিটিশ কেইম্যান এয়ারওয়েজ, সাউথ আফ্রিকার কোমএয়ার, ব্রাজিলের গোল এয়ারলাইনস, মেক্সিকোর অ্যারোমেক্সিকো ও আর্জেন্টিনার অ্যারোলিনেয়াস আর্জেন্টিনাস, নরওয়েজিয়ান এয়ার, টুই এয়ারওয়েজ, শেনজেন এয়ারলাইনস, এয়ার চায়না, চায়না ইস্টার্ন এয়ারলাইনস, চায়না সাউদার্ন, হাইনান এয়ারলাইনস, সাংহাই এয়ারলাইনস, জিংমেন এয়ারলাইনস, শ্যানডং এয়ারলাইনস, ওকে এয়ারওয়েজ, কুনমিং এয়ারলাইনস, গরুড় ইন্দোনেশিয়া, লায়ন এয়ার ও সিল্ক এয়ার তাদের বহরের বোয়িং-৭৩৭ ম্যাক্স উড়োজাহাজের সব ফ্লাইট স্থগিত করেছে।

একইসঙ্গে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে ভারত, মালয়েশিয়া ও যুক্তরাজ্য তাদের আকাশসীমার ভেতরে এই সিরিজের বিমান চলাচল বন্ধ ঘোষণা করেছে।

সারাবাংলা/জেএ/এমএনএইচ

বোয়িং-৭৩৭ ম্যাক্স ৮


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর