Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিষক্রিয়ার আশঙ্কায় মালয়েশিয়ায় ১১১ স্কুল বন্ধ


১৪ মার্চ ২০১৯ ১৪:৩০

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

মালয়েশিয়ায় বিষক্রিয়ার আশঙ্কায় বন্ধ করে দেওয়া হয়েছে ১১১ টি স্কুল। সম্প্রতি দেশটির একটি নদীতে বিষাক্ত পদার্থ মিশ্রিত হওয়ার পর অসুস্থ হয়ে পড়েছেন অনেকে। শিক্ষার্থীদের সুস্থতা বিবেচনায় এই সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় প্রশাসন। খবর আল জাজিরার।

ধারণা করা হচ্ছে গত সপ্তাহে দক্ষিণাঞ্চলীয় জহর অঙ্গরাজ্যের পাসির গুদাং শহরের একটি নদীতে একটি লরি দিয়ে বিষাক্ত পদার্থ ফেলা হয়েছে। এতে ব্যাপক বিস্তৃত এলাকাজুড়ে বিষাক্ত ধোঁয়া ছড়িয়ে পড়েছে। ওই ধোঁয়া নিশ্বাসের সাথে প্রবেশ করায় অসুস্থ হয়ে পড়েছে শিশুসহ বহু মানুষ।

বার্তা সংস্থা বারনামা অনুসারে, অসুস্থতার উপসর্গ হিসেবে বমি ও মাথা ঘোরাকে চিহ্নিত করা হয়েছে। আক্রান্তদের মধ্যে অনেকে শিক্ষার্থী। প্রায় ৫০০ মানুষকে এখন পর্যন্ত চিকিৎসাসেবা দেওয়া হয়েছে। হাসপাতালে ভর্তি করা হয়েছে ১৬০ জনকে। তবে কি ধরণের বিষাক্ত গ্যাস ছড়িয়ে পড়েছে সে বিষয়ে কিছু জানাতে পারেনি স্থানীয় কর্তৃপক্ষ।

মালয়েশিয়ার শিক্ষামন্ত্রী মাসজলি মালিক প্রাথমিকভাবে, ওই অঞ্চলের ৪৩টি স্কুল বন্ধ রাখার ঘোষণা দেন। তবে পরবর্তীতে পরিস্থিতি বিবেচনায় ১১১টি স্কুল বন্ধ করার নির্দেশ দেন।

এক বিবৃতিতে তিনি বলেন, শিক্ষা মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে পাসির গুদাং অঞ্চলের ১১১টি স্কুল বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। শিক্ষামন্ত্রী সকল পক্ষকে এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নিতে অনুরোধ করেছেন।

এদিকে, নদীতে বিষাক্ত পদার্থ ঢালার কারণে চলতি সপ্তাহের শুরুতে তিন ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে একজনের বিরুদ্ধে অভিযোগ গঠনের কাজ চলছে। অভিযোগ প্রমাণিত হলে তাকে সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হতে পারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর