Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রশাসনের আশ্বাসে অনশন ভাঙলেন ঢাবি শিক্ষার্থীরা


১৫ মার্চ ২০১৯ ২৩:৫৮

।। ঢাবি করেসপন্ডেন্ট ।।

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয় প্রো-ভিসি (উপ-উপাচার্য) অধ্যাপক মুহাম্মদ সামাদের আশ্বাসে অনশন ভেঙেছেন ডাকসুতে পুনর্নির্বাচনের দাবিতে অনশনরত শিক্ষার্থীরা। শুক্রবার সাড়ে ১১টার পর শিক্ষার্থীদের অনশন ভাঙানো হয়। এ সময় শিক্ষার্থীদের মুখে পানি ও লাচ্ছি তুলে দেন অধ্যাপক মুহাম্মদ সামাদ। তিনি ১৮ মার্চ শিক্ষার্থীদের সঙ্গে বৈঠকের আশ্বাস ও অভিযোগগুলো নিয়ে প্রধান রিটার্নিং অফিসারের সঙ্গে আলোচনার কথা বলেন।

বিজ্ঞাপন

অনশন ভাঙাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের প্রতিনিধি হয়ে যান প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মোহাম্মদ কবি সামাদ। এসময় উপস্থিত ছিলেন প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানী, ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মাকসুদ কামাল, নির্বাচিত ভিপি নুরুল হক নুর, ডাকসুর জিএস গোলাম রাব্বানী, এজিএস সাদ্দাম হোসেনসহ অনেকে।

অনশনরতস্থলে গিয়ে প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সামাদ বলেন, ‘তোমরা তোমাদের দাবিগুলো দাও, আমরা আলোচনা করি। অভিযোগগুলো দাও পর্যালোচনা করি। ডাকসু নির্বাচন ২৮ বছর পর হয়েছে। ত্রুটি বিচ্যুতি থাকতে পারে। তবুও ডাকসু নির্বাচনের শুভ সূচনা হোক।’

চারদিন ধরে শিক্ষার্থীরা অনশন করছে প্রশাসনের কেউ কি আসতে পারত না এমন প্রশ্নের জবাবে অধ্যাপক সামাদ বলেন, শুনেছি প্রক্টর এসেছিলেন। প্রক্টর আসেননি বললে তিনি বলেন, ‘আমরা ব্যথিত দুঃখিত। সমস্যা তো হয়েছে আমরা তদন্ত করছি। আমি সব সময় টেলিভিশনগুলোতে বলেছি ২৮ বছর ডাকসু হয়েছে। ছাত্ররা ভোট দিতে অভ্যস্ত না, শিক্ষকরা দায়িত্ব পালনে অভ্যস্ত না। কিছু ত্রুটি বিচ্যুতি ছিল বলে তিনি স্বীকার করেন।

বিজ্ঞাপন

শিক্ষার্থীরা স্বচ্ছ ব্যালট বাক্সের বিষয়ে প্রশ্ন করলে তিনি বলেন, এই দাবিটা আমার কাছে ছোট দাবি। তোমরা আগে এই দাবি জানাতে। দাবি জানানো হয়েছিল বললে তিনি বলেন, আমি প্রথম শুনলাম তোমরা এই দাবি করেছো। আমি এই দাবি জানিনা। রাতে ব্যালট বাক্স পাঠানোর কথা বললে অধ্যাপক সামাদ বলেন, কিছু হলে জানি ব্যালট বক্স দেখিয়ে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে।

অধ্যাপক মাকসুদ কামাল আনুষ্ঠানিকভাবে শিক্ষার্থীদের কথা শোনার আশ্বাস দেন। তিনি বলেন, তদন্ত রিপোর্ট হবে। প্রশাসনের পক্ষ থেকে যত ধরনের সহযোগীতা করা দরকার আমরা করব। আমরা চাইনা বিশ্ববিদ্যালয় কোনো ধরনের ক্ষতিগ্রস্থ হোক।

ভিপি নুরুল হক নুর বলেন, স্যাররা সমস্যাগুলো শুনেছে। দেখেন তারা কোনো পদক্ষেপ নেই কি না ।

এজিএস সাদ্দাম হোসেন বলেন, নির্বাচন এমন কিছু হয়নি যাতে ফলাফল পাল্টে গেছে। তিনি বলেন, সবাইকে দায়িত্বশীল আচরণ করতে হবে। আমরা চাই ডাকসু একটি ক্যালেন্ডার ইভেন্টে পরিণত হোক। এসময় তিনি ছাত্ররা বলেন, এরকম অনিয়ম হলে তো ক্যালেন্ডার অনিয়মে পরিণত হবে।

পরে শিক্ষার্থীদের লাচ্ছি, পানি পান করিয়ে অনশন ভাঙান শিক্ষকরা।

উল্লেখ্য, গত ১১ মার্চ অনুষ্ঠিত হয়ে যাওয়া ডাকসু নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ তুলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাঁচজন শিক্ষার্থী গত মঙ্গলবার সন্ধ্যায় রাজু ভাস্কর্যে অনশনে বসেন। এসময় তাদের সঙ্গে যোগদান আরও তিন শিক্ষার্থী। শুক্রবার তিনজন শিক্ষার্থী অসুস্থ্য হয়ে ঢাকা মেডিকেলে যান। সেখান থেকে চিকিৎসা নিয়ে তারা আবারও অনশনে বসেন। চারদিন ধরে অনশনে বসলেও বিশ্ববিদ্যালয় প্রশাসনের কেউ সেখানে না যাওয়ায় ব্যাপক সমালোচনা হচ্ছিল।

সারাবাংলা/কেকে/এমএইচ

অনশন ডাকসু নির্বাচন শিক্ষার্থীরা

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর