Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফুল-বার্তায় শোক ও শ্রদ্ধা ক্রাইস্টচার্চে


১৬ মার্চ ২০১৯ ১৭:২৮

আল নূর মসজিদের কাছে ফুল দিয়ে শুক্রবারের হামলায় হতাহত ও মুসলিম সম্প্রদায়ের প্রতি সমর্থন জানাচ্ছেন স্থানীয়রা

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

ক্রাইস্টচার্চের দুই মসজিদে সন্ত্রাসী হামলার পর নিহতদের প্রতি শোক ও শ্রদ্ধা জানিয়েছেন বিশ্বজুড়ে বিভিন্ন ধর্মের মানুষরা। নিউজিল্যান্ডসহ বিশ্বের বিভিন্ন মসজিদে মুসলিমদের প্রতি সমর্থন জানিয়ে ফুল ও কার্ড দিয়ে শোক জানান নানা ধর্মের হাজারো মানুষ। । কেউ কেউ সামাজিক যোগাযোগ মাধ্যমে শোক ও সমর্থন জানান।  খবর দ্য গার্ডিয়ানের।

শুক্রবার (১৫ মার্চ) ক্রাইস্টচার্চের আল নূর ও লিনউড মসজিদে সন্ত্রাসী হামলায় প্রাণ হারিয়েছেন অন্তত ৪৯ জন। আহত হয়েছেন আরও ৪৮ জন। জুমার নামাজের সময় মুসুল্লিদের সময় এই হামলা চালায় সন্ত্রাসীরা।

সবচেয়ে বেশি ফুল দেওয়ার ঘটনা ঘটেছে নিউজিল্যান্ডে। দেশটির ইতিহাসে সবচেয়ে প্রাণঘাতী হামলা ছিল শুক্রবারের (১৫ মার্চ) হামলাটি। সেখানে হামলার পর থেকে মুসলিম জনগোষ্ঠীর প্রতি ব্যাপক সমর্থন জানিয়েছে পুরো দেশবাসী। হামলার পর থেকে ক্রাইস্টচার্চের মসজিদটি নিরাপত্তাবাহিনী ঘেরাও করে রাখায়, মসজিদের যথাসম্ভব কাছে ফুল ও সমর্থনের বার্তাবাহী কার্ড রেখে গেছেন অসংখ্য মানুষ।

লিনউড মসজিদ

নিউজিল্যান্ডের ওয়েলিংটনে ফুটপাতে অনেকে চক দিয়ে সমর্থনের বার্তা লিখেছেন স্থানীয়রা।

ওয়েলিংটন, নিউজিল্যান্ড

অকল্যান্ডেও ঝরেছে সমর্থনের বার্তা। দেশটির সবচেয়ে বড় এই শহরে মুসলিম সম্প্রদায়ের প্রতি সমর্থন জানাতে শনিবার (১৬ মার্চ) এত বেশি মানুষ জড়ো হয় যে, সেখানকার মসজিদগুলোর পাশে গাড়ি পার্ক করার কোনো জায়গা ফাঁকা ছিল না। মসজিদগুলোতে রেখে যাওয়া কার্ডগুলোর কোন কোনটিতে লেখা ছিল- আমরা ‘‘তোমাদের ভালোবাসি’’, ‘‘আমরা সবাই এক’’।

বিজ্ঞাপন

সামাজিক যোগাযোগ মাধ্যমেও মুসলিমদের প্রতি সমর্থন জানিয়েছেন অনেকে

একই ধরণের সমর্থন দেখা গেছে অস্ট্রেলিয়াতেও। পুরো দেশজুড়ে মসজিদগুলোতে দেখা গেছে আন্তরিক সমর্থনের দৃষ্টান্ত।

সিএটল, যুক্তরাষ্ট্র

এদিকে, ক্রাইস্টচার্চ হামলার পর মুসলিমদের প্রতি সমর্থন জানিয়েছে যুক্তরাষ্ট্রের অনেকে।

ম্যানচেস্টার, যুক্তরাজ্য

যুক্তরাজ্যের বাসিন্দারাও ক্রাইস্টচার্চের পর স্থানীয় মুসলিমদের নিরাপত্তা নিশ্চিতের প্রতিশ্রুতি করেছেন। সকলের বার্তাতেই প্রকাশ পেয়েছে মুসলিমদের প্রতি সংহতি।

 সারাবাংলা/আরএ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর