Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বউ মেলায় আনন্দ


১৭ মার্চ ২০১৯ ০৩:৫১

।। রানা আহমেদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

সিরাজগঞ্জ : প্রতি বছরের মতো এবারও সিরাজগঞ্জের তাড়াশ ও এর আশপাশের এলাকার নারীরা মেতেছিলেন বউ মেলার আনন্দে।

শনিবার (১৬ মার্চ) সকাল থেকে সিরাজগঞ্জ, পাবনা, নাটোর এই তিন জেলার মিলনস্থল নওগাঁয়ের করতোয়া নদীর তটে জমে ওঠে মেলা। আর সেখানে শতাধিক বউ-শ্বাশুড়ী উৎসবের আমেজে কেনাকাটা করেন।

আয়োজকরা জানিয়েছেন, ভারতের আজমীর শরীফের পীর খাজা মইনুদ্দিন চিশতী (রহ.) এর আধ্যাত্মিক গুরু নওগাঁর হাজী শাহ শরীফ জিন্দানী (রহ.) মাজারে তিনদিনব্যাপী বার্ষিক ওরস অনুষ্ঠিত হয়। বহু বছর ধরেই ওরসের শেষের দিন বউ মেলা অনুষ্ঠিত হয়।

সিরাজগঞ্জের তাড়াশ, উল্লাপাড়া, পাবনার ভাঙ্গুড়া, চাটমোহর ও নাটোরের গুরুদাসপুর উপজেলার শত শত নারীর উপস্থিতিতে মেলা সরগরম হয়ে ওঠে। মেলা উপলক্ষে কেনাকাটা করতে আসা বউ শ্বাশুড়ির মিলনমেলাতেও পরিণত হয় গোটা এলাকা।

মেলার বিশেষ আকর্ষণ কাঠের তৈরি আসবাবপত্র, গৃহস্থালী সামগ্রী, মৃৎপাত্র, কসমেটিক সামগ্রী, মিষ্টি থেকে শুরু করে বিভিন্ন ধরনের জিনিস পাওয়অ যায়। এই বউমেলাকে ঘিরে নাইওর আসের স্থানীয় নারীরা। ফলে পুরো এলাকায় বিরাজ করে উৎসবের আমেজ।

সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কেনাকাটা করেছেন নারীরা। পাশাপাশি নওগাঁর জিন্দানীর মাজার জিয়ারত, ১৯৭১ মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ দর্শন, মামা-ভাগ্নের ভাঙ্গা মসজিদ এবং ঐতিহাসিক ভানু সিং দীঘিতে ঘুড়ে বেড়ান স্থানীয়রা।

সারাবাংলা/এসএমএন/টিএস

বউ মেলা

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর