Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘যে জাতি নারীদের শিক্ষিত করতে পারে তার উন্নতি অবধারিত’


১৬ মার্চ ২০১৯ ২১:৫০

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

নারায়ণগঞ্জ: দেশের জনগোষ্ঠীকে সম্পদে পরিণত করতে চাইলে শিক্ষা প্রতিষ্ঠান গড়ার দিকে সরকারকে বেশি নজর দিতে হবে বলে মনে করেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক। তিনি বলেন, কারণ শিক্ষক- শিক্ষার্থী-শিক্ষা প্রতিষ্ঠান দেশের জনগোষ্ঠীকে সম্পদে পরিণত করতে অগ্রণী ভূমিকা পালন করে।

শনিবার (১৬ মার্চ) বিকেলে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার মুড়াপাড়া এলাকায় সহিতুন্নেছা পাইলট উচ্চ বালিকা বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্র‌তি‌যোগিতা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃ‌তিক অনুষ্ঠা‌নে প্রধান অ‌তি‌থির বক্ত‌ব্যে মন্ত্রী এসব কথা ব‌লেন।

বস্ত্র ও পাট মন্ত্রী বলেন, ‘বর্তমান সরকার শিক্ষাবান্ধব সরকার। দেশের উন্নয়ন-অগ্রগতির জন্য বর্তমান সরকার বদ্ধ পরিকর। প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নত বিশ্বের সাথে পাল্লা দিয়ে দেশকে সামনের দিকে এগিয়ে যাচ্ছেন।’

শিক্ষার্থীদের উদ্দেশ্যে এই মুক্তিযোদ্ধা বলেন, আজকে যারা শিশু তারাই আগামী দিনে কর্ণধার হবে। আর সেটা হতে হবে আরো বেশি শিক্ষিত হয়ে, জ্ঞান অর্জন করে। জ্ঞান-বিজ্ঞান ছাড়া, শিক্ষিত জাতি ছাড়া এদেশ কোনো দিন উন্নত হবে না। তাই অন্য কোনো দিকে মন না দিয়ে সবার আগে লেখাপড়া এবং এরপর জ্ঞান-বিজ্ঞান চর্চার দিকে শিক্ষার্থীদের মন দেয়ার আহ্বানও জানান মন্ত্রী।

অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি যদি শিক্ষার উন্নয়ন না ঘটে, সে অর্থনৈতিক উন্নয়ন স্থায়ী রূপ পেতে পারে না বলে উল্লেখ করেন গোলাম দস্তগীর গাজী। তিনি বলেন,‘তবে আশার কথা, আমাদের দেশে অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি শিক্ষা ও মানবসম্পদের উন্নতি সমান্তরালভাবে এগিয়ে চলেছে। গত এক দশকে শিক্ষার সর্বস্তরেই চোখে পড়ার মতো অগ্রগতি সাধিত হয়েছে। শিক্ষার এই ব্যাপক অগ্রগতি ও সক্ষমতা অর্জন দেশের অর্থনীতির ভিত্তিকেও মজবুত করে তুলেছে। নিরক্ষরতা দূরীকরণেও অর্জিত হয়েছে সাফল্য।’

নারী শিক্ষার ওপর জোর দেন মন্ত্রী। তিনি বলেন, যে জাতি নারীদেরকে শিক্ষিত করে তুলতে পারে, সে জাতির উন্নতি অবধারিত। বাংলাদেশে শিক্ষায় ছেলেদের চেয়ে মেয়েদের অগ্রগতি চোখে পড়ার মতো। একসময় নারী শিক্ষা ছিল শুধু উচ্চবিত্ত ও শহরের কিছু পরিবারের মধ্যে সীমাবদ্ধ। সেই ধারণা থেকে বেরিয়ে এসে নারী শিক্ষার ক্ষেত্রে বাংলাদেশ আজ ঈর্ষণীয় সাফল্য দেখিয়েছে। প্রায় শতভাগ মেয়েই এখন স্কুলে যাচ্ছে। মেয়েদের জন্য বিদ্যালয়ে যে পরিবেশ থাকা দরকার, সরকার তা নিশ্চিত করেছে।

সহিতুন্নেছা পাইলট উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক ঠাকুর দাস করের সভাপতিত্বে অনুষ্ঠা‌নে আরো উপস্থিত ছিলেন, মুড়াপাড়া সরকারি ক‌লে‌জ ছাত্র সংস‌দের সাবেক ভিপি মনির হোসেন, উপজেলা মহিলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক শিলা রানী পালসহ অন্যরা।

সারাবাংলা/এসএমএন

গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক) নারী শিক্ষা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর