Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খালেদা জিয়া অসুস্থ, গ্যাটকো মামলার শুনানি ১৭ এপ্রিল


১৮ মার্চ ২০১৯ ১৩:০৫

ছবি: ফাইল

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

ঢাকা:  অসুস্থ থাকায় গ্যাটকো দুর্নীতি মামলার শুনানিতে হাজির হতে পারেননি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। যে কারণে এই মামলার শুনানি পিছিয়ে আগামী ১৭ এপ্রিল দিন ঠিক করেছেন আদালত।

সোমবার (১৮ জানুয়ারি) সকালে ফেরত আসা কাস্টোডিতে কারা কর্তৃপক্ষ  আদালতকে জানান, খালেদা জিয়া আজ অসুস্থ। তাই তাকে আদালতে হাজির করা হয়নি। পরে  দুই পক্ষের শুনানি শেষে  শুনানির নুতন দিন ঠিক করেন পুরান ঢাকার  বকশিবাজারে স্থাপিত  বিশেষ জজ আদালত-৩ এর বিচারক আবু সৈয়দ দিলজার হোসেন।

এদিন মামলার শুরুতেই রাষ্ট্রপক্ষের আইনজীবী মোশাররফ হোসেন কাজল আদালত বলেন, আজকে মামলাটি চার্জ শুনানির জন্য  আছে। কিন্তু খালেদা জিয়াকে কারা-কর্তৃপক্ষ উপস্থিত করেননি ।

তিনি বলেন, আইন অনুসারে সকল আসামির উপস্থিতি ছাড়া চার্জ শুনানি হয়না।  তারপরেও খালেদা জিয়া ছাড়া অন্য আসামি পক্ষের শুনানি করে মামলাটি এগিয়ে নেওয়া যায়। অনান্য আসামির পক্ষের চার্জ করতে পারেন। ইতোপূর্বে নজির আছে আসামির উপস্থিতি ছাড়ায় চার্জ শুনানির হয়েছে।

পরে শুনানিতে খালেদা জিয়ার পক্ষের আইনজীবী আদালতকে বলেন, আজকে খালেদা জিয়াকে কারা কর্তৃপক্ষ আদালতে উপস্থিত করেননি। কারণ তিনি  অসুস্থ। গত তারিখে আদালত নেওয়ার পর তিনি অসুস্থ হয়ে পড়েন। সেটা আপনাকে অবহিত করলাম। উনার অসুস্থতা দিন  দিন ন বেড়ে যাচ্ছে। আর আইন অনুযায়ী আসামি অনুপস্থিতিতে চার্জ শুনানি করা যায়।

এর আগে, গত ২৪ জানুয়ারি খালেদা জিয়াকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়েছিল। ওদিন খালেদা জিয়া আদালতে বসা নিয়ে আপত্তি জানিয়েছিলেন।

গত ২০০৭ সালের ২ সেপ্টেম্বর দুদকের উপপরিচালক মো. গোলাম শাহরিয়ার ১৩ জনের বিরুদ্ধে বাদী হয়ে তেজগাঁও থানায় মামলাটি দায়ের করেন। ২০০৮ সালের ১৩ মে মামলাটি তদন্ত করে জোট সরকারের প্রভাবশালী ৯ জন সাবেক মন্ত্রী ও উপমন্ত্রীসহ মোট ২৪ জনের বিরুদ্ধে দুদকের উপপরিচালক মো. জহিরুল হুদা অভিযোগপত্র দাখিল করেন।

২৪ আসামির মধ্যে সাবেক মন্ত্রী এম সাইফুর রহমান, আব্দুল মান্নান ভুঁইয়া, সাবেক মন্ত্রী ও জামায়াতে ইসলামীর আমির মাওলানা মতিউর রহমান নিজামী, খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রাহমান কোকো, এমকে আনোয়ার, সাবেক মন্ত্রী এম শামছুল ইসলাম, বন্দরের প্রধান অর্থ ও হিসাবরক্ষক কর্মকর্তা আহমেদ আবুল কাশেম এর মৃত্যুর পর এই মামলায় বর্তমান আসামির সংখ্যা ১৭ জন।

সারাবাংলা/এআই/এনএইচ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর