Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘হেলে পড়া ভবনের নিচ দিয়ে হেঁটে যেতেও ভয়’


২২ জানুয়ারি ২০১৮ ১৭:১৮

শামীম রিজভী, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা : পুরান ঢাকার লালবাগের হেলে পড়া ভবনের বাসিন্দারা চরম আতঙ্ক ও দুর্ভোগে দিন পার করছেন। একইসঙ্গে আতঙ্কে রয়েছেন প্রতিবেশীরাও। স্থানীয় বাসিন্দা বিনয় চন্দ্র সরকার সারাবাংলাকে জানান, ভবনটি যদি পাশের ভবনে হেলে না পড়ে সামনে হেলে পড়ত, তাহলে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারত। হেলে পড়া ভবনের নিচ দিয়ে হেঁটে যেতেও এখন ভয় করছে।

ভবনটির তিনতলার বাসিন্দা মো. মনিরুজ্জামান বলেন, নিরাপত্তার কথা চিন্তা করে পরিবারের সবাইকে নিয়ে আত্মীয়ের বাসায় উঠেছি। ঘরের এত আসবাবপত্র, সব কি আত্মীয়ের বাসায় রাখা যায়? মাসের এমন সময় এ ঘটনা ঘটল যে এখন বাসা পাওয়াও মুশকিল।

ওই ভবনের পাঁচ তলার বাসিন্দা মোহাম্মদ সোহেল সারাবাংলাকে বলেন, কোথায় আর যাব? স্ত্রী ও সন্তানদের শ্বশুরবাড়ি পাঠিয়ে দিয়েছি। আমি থাকছি আমার বোনের বাসায়। কিন্তু এভাবে কয়দিন? যে কয়দিন অন্যের বাসায় থাকব, সে কয়দিনই তো ভোগান্তি।

পাশের ভবনের চার তলার ভাড়াটিয়া সরকারি চাকরিজীবী সিরাজ উদ্দিন সারাবাংলাকে জানান, আমরা নিরাপত্তাহীনতায় ভুগছি। একটি দুর্ঘটনা ঘটলে এর দায়ভার কে নেবে?

হেলে পড়া পাচঁতলা ভবনটির মালিক হাজী শওকত আলীর নাতি এহসানুল হক সারাবাংলাকে জানান, পাচঁতলা ভবনটির প্রতি তলায় দুটি ইউনিট করে মোট ১০ টি পরিবার থাকতেন। ধীরে ধীরে সবাই নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র সরিয়ে নিচ্ছেন। বুয়েট টেস্টের ফলাফলের পর রাজউকের নির্দেশনা অনুযায়ী ভবনটির সংস্কার বা নির্মাণ কাজ করা হবে বলেও জানান তিনি।

রাজধানীর পুরান ঢাকার লালবাগের ২/ই আরএনডি রোডের একটি পাঁচতলা ভবন রোববার হেলে পড়ে। এদিন সকালে লালবাগ কেল্লার মোড় সংলগ্ন ফজলুল হক আমিনীর বাড়ির বিপরীত দিকের ওই ভবনটির ওপরের অংশ হেলে পাশের ভবনে লেগে যায়।

খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন লালবাগ থানার ওসি, ফায়ার সার্ভিস, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন কর্মকর্তারা। পরে রাজউক ভবনটি সিলগালা করে দেয়। তবে সোমবার সকালে থানা পুলিশের অনুমতিতে ভবন মালিক তালা খুলে দিলে ভাড়াটিয়ারা প্রয়োজনীয় জিনিস সরিয়ে নিচ্ছেন।

লালবাগ থানার অফিসার ইনচার্জ (ওসি) সুবাস কুমার পাল সারাবাংলাকে জানান, ভবনটি সিলগালা করে দিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। তবে ভবনটির বাসিন্দারা সকল মালামাল সরিয়ে নিতে পারবেন।

সারাবাংলা/এসআর/টিএম/একে


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর