Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১২তম এনডিএফ বিডি জাতীয় বিতর্ক উৎসব ২৯ ও ৩০ মার্চ


১৮ মার্চ ২০১৯ ২২:৩৬

ঢাকা: ‘যুগের আবাহনে যুক্তির উচ্ছ্বাস, মেতে উঠুক নব তারুণ্য’- এই স্লোগানে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘১২তম এনডিএফ বিডি জাতীয় বিতর্ক উৎসব, ২০১৯’। বাংলাদেশের বিতর্ক আন্দোলনের কেন্দ্রীয় সংগঠন ন্যাশনাল ডিবেট ফেডারেশনের (এনডিএফ বিডি) আয়োজনের এই বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

ফেডারেশনের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২৯ ও ৩০ মার্চ বাংলাদেশ শিশু একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত হবে এই বিতর্ক উৎসব। এই আয়োজনের অনলাইন পার্টনার হিসেবে থাকছে সারাবাংলা ডটনেট। মিডিয়া পার্টনার হিসেবে থাকছে দৈনিক ইত্তেফাক এবং টিভি পার্টনার হিসেবে থাকছে চ্যানেল আই ও নাগরিক টিভি। রেডিও পার্টনার জাগো এফ এম ৯৪.৪-এর সঙ্গে অনুষ্ঠানের বেভারেজ পার্টনার হিসেবে থাকছে কোকাকোলা।

দুই দিনব্যাপী মেধাবী ও তারুণ্যের মহাউৎসবে প্রায় ২ হাজার মেধাবী শিক্ষার্থী, শিক্ষক ও ডিবেট ক্লাব মডারেটররা উপস্থিতি থাকবেন। দেশের ৬৪টি জেলার শ্রেষ্ঠ সরকারি ও বেসরকারি বাংলা ও ইংরেজি মাধ্যমের স্কুল, কলেজ, ক্যাডেট কলেজ, মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এতে অংশ নেবেন।

দ্বাদশ এই বিতর্ক উৎসবে থাকছে নানা রকম আয়োজন। উদ্বোধনী অনুষ্ঠান শুরুর পরেই থাকছে বিতর্ক নিয়ে কর্মশালা, শিশু বিতর্ক, আঞ্চলিক, সংসদীয়, প্ল্যানচ্যাট জাতিসংঘের ফরমেটের মডেল বিতর্ক, রম্য-বিতর্কসহ বিভিন্ন মডেলের বিতর্ক প্রদর্শনী। এছাড়াও থাকছে বর্ণাঢ্য র‍্যালি, বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা, মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন, মিট দ্য পারসোনালিটি, ক্যাম্প ফায়ারসহ নানা আয়োজন। শেষে থাকবে বিজয়ী ও অংশগ্রহণকারীদের মধ্যে পুরস্কার ও সার্টিফিকেট বিতরণ।

অনুষ্ঠানে আজীবন সম্মাননা দেওয়া হবে জাতীয় বিতার্কিক ডা. আব্দুন নূর তুষারকে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারসহ উচ্চপদস্থ সরকারি, সামরিক, বেসরকারি কর্মকর্তা ও দেশের প্রখ্যাত শিক্ষাবিদ ও সাহিত্যিকেরা।

বাংলাদেশের সবচেয়ে মেধাবী তরুণ প্রজন্মের মানবিক মূল্যবোধের চর্চায় এই আয়োজন সুদূরপ্রসারী ভূমিকা রাখবে বলে আশা করেন আয়োজকেরা।

সারাবাংলা/এসবি

এনডিএফ বিডি বিজয় বিতর্ক উৎসব ২০১৮ জাতীয় বিতর্ক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর