Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শাহজালালে তৃতীয় টার্মিনাল নির্মাণে বাধা নেই


১৯ মার্চ ২০১৯ ১৮:০৫

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ ও তৃতীয় টার্মিনাল নির্মাণ প্রকল্পে কোনো বাধা নেই বলে আদেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার আদালত। এর আগে এই প্রকল্পের জন্য আহ্বান করা দরপত্র প্রক্রিয়া স্থগিত করে আদেশ দিয়েছিলেন হাইকোর্ট বিভাগ।

মঙ্গলবার (১৯ মার্চ) চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এ আদেশ দেন। অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম জানান, এ আদেশের ফলে দরপত্রের কার্যক্রমে আপাতত কোনো বাধা নেই। আগামী ৩১ মার্চ আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে বিষয়টির ফের শুনানি হবে।

আদালতে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবুল আলম, ব্যারিস্টার ফজলে নূর তাপস ও ব্যারিস্টার মো. জাহাঙ্গীর হোসেন। অন্যদিকে ছিলেন এম আমিন উদ্দিন ও কামরুল হক সিদ্দিকী।

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ ও তৃতীয় টার্মিনাল নির্মাণ প্রকল্পের দরপত্র আহ্বানের ক্ষেত্রে সরকারের ক্রয় সংক্রান্ত কেন্দ্রীয় কারিগরি ইউনিটের (সিপিটিউ) বিধান মানা হয়নি উল্লেখ করে গত ১৪ মার্চ হাইকোর্টের সংশ্লিষ্ট বিভাগে রিট করে তুরস্কের নির্মাণ প্রতিষ্ঠান টিএভি-গ্যাপইনসাত।

ওই রিটের শুনানি নিয়ে গত ১৮ মার্চ হাইকোর্ট বিভাগ দরপত্রের কার্যক্রম স্থগিত করে রুল জারি করেন।

বিবরণী থেকে জানা যায়, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ ও তৃতীয় টার্মিনাল নির্মাণ প্রকল্পের দরপত্র আহ্বান করে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। ওই দরপত্রে আইএফও সনদের শর্ত থাকায় প্রথমে তুরস্কের নির্মাণ প্রতিষ্ঠানটি দরপত্র নিতে পারেনি। পরে টেন্ডার আহ্বানকারী প্রতিষ্ঠান শর্ত শিথিল করায় তাদের কাছে দরপত্র বিক্রি করা হয়।

বিজ্ঞাপন

এই কারণে বেবিচক ইচ্ছাকৃতভাবে তাদের কাছে দরপত্র বিক্রি করেনি উল্লেখ করে হাইকোর্ট বিভাগে আসে তুরস্কের প্রতিষ্ঠানটি।

তবে বেবিচক বলছে, পাবলিক প্রকিউরমেন্ট ২০০৬ এর সেকশন ৩ এর জি তে বলা আছে, যদি কোনো দাতা সংস্থা বা দেশে ঋণ বা অর্থ সহায়তায় কোনো প্রকল্প বাস্তবায়িত হয়, সে ক্ষেত্রে সেই প্রকল্পে দরপত্রে পাবলিক প্রকিউরমেন্ট অ্যাক্ট ২০০৬ এর বিধি বিধান প্রযোজ্য হবে না। উক্ত ক্ষেত্রে দাতা সংস্থা বা দেশ কর্তৃক প্রযোজ্য শর্ত প্রয়োগ হবে। এ কারণে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ ও তৃতীয় টার্মিনাল নির্মাণ প্রকল্পে জাইকা অর্থায়ন করছে বিধায় আলোচ্য প্রকল্পের ক্ষেত্রে জাইকার শর্তই প্রাধান্য পাবে। এ ক্ষেত্রে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ দরপত্র আহ্বানের ক্ষেত্রে কোনো ধরনের অনিয়ম করেনি।

সারাবাংলা/এজেডকে/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর