Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাষ্ট্রপতি নির্বাচনের দিন গণনা শুরু বুধবার থেকে


২২ জানুয়ারি ২০১৮ ১৮:০৮

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৩ এপ্রিল। সংবিধানের ১২৩-এর ১ ধারা অনুযায়ী, রাষ্ট্রপতি মেয়াদ শেষ হওয়ার আগে ৬০ থেকে ৯০ দিনের মধ্যে এই পদের নির্বাচন করতে হবে। এই হিসেবে আগামী ২৪ জানুয়ারি বুধবার থেকে রাষ্ট্রপতি নির্বাচনের দিনগণনা শুরু হচ্ছে। সোমবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক জানান, ১৯তম অধিবেশনের মধ্যেই রাষ্ট্রপতি পদে নির্বাচন হবে। আর এই নির্বাচন হবে ১৯ ফেব্রুয়ারি।

বিজ্ঞাপন

নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ে খোঁজ নিয়ে জানা গেছে, রাষ্ট্রপতি নির্বাচনের জন্য এখনো কমিশনারদের কাছ থেকে কোনো নির্দেশনা পায়নি ইসি সচিবালয়। তবে ইসির নির্বাচনি রোড-ম্যাপে বিষয়টি রয়েছে। কাল-পরশু এই বিষয়ে নির্দেশনা আসতে পারে।

নির্বাচন কমিশন সচিব হেলাল উদ্দিন আহমদ সারাবাংলাকে জানান, রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠান খুবই স্পর্শকাতর বিষয়। সংবিধান অনুযায়ী, সঠিক সময়েই এই নির্বাচন অনুষ্ঠিত হবে।

জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী এমপি বলেন, ‘রাষ্ট্রপতি নির্বাচনের জন্য সংবিধানে সুনির্দিষ্টভাবে বলা আছে। নির্বাচন কমিশন এই বিষয়ে উদ্যোগ নিবে। নির্বাচন কমিশন এই নির্বাচন অনুষ্ঠানের ক্ষেত্রে সহযোগিতা চাইলে সংসদের পক্ষ থেকে সহযোগিতা করা হবে।’

ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সূত্রে জানা গেছে, পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচনের ক্ষেত্রে দলীয়ভাবে আলোচনা হচ্ছে। আলোচনাতে অনেকের নামই আসছে। তবে আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আসরাফুল ইসলামের নামই বেশি উচ্চারিত হচ্ছে।

বিজ্ঞাপন

বিগত ২০১৩ সালের ২৪ এপ্রিল বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়ে ২০তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন মো. আব্দুল হামিদ।

সারাবাংলা/জেআইএল/আইজেকে

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর