Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মৃত্যুঘণ্টা’ বাজিয়ে সড়ক দুর্ঘটনার ব্যতিক্রমী প্রতিবাদ


২০ মার্চ ২০১৯ ১৯:৪৬

চট্টগ্রাম ব্যুরো: বুকে-পিঠে সড়ক দুর্ঘটনার নামে ‘হত্যার’ প্রতিবাদ ও বিচার চেয়ে লেখা বিভিন্ন স্লোগান। সড়কে কখনো শুয়ে, কখনো পঙ্গু সেজে বিভিন্ন অঙ্গভঙ্গি করে তুলে ধরেছেন অনিরাপদ সড়কের চিত্র। বাজানো হয় কাল্পনিক মৃত্যুঘণ্টাও।

এভাবেই বুধবার (২০ মার্চ) বিকেলে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে সড়ক দুর্ঘটনায় মৃত্যুর প্রতিবাদে ব্যতিক্রমী কর্মসূচি পালন করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী।

এদিন বিকেল ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের চারুকলাসহ বিভিন্ন বিভাগের প্রায় ৩০ জন শিক্ষার্থী প্রেসক্লাবের সামনে অবস্থান নেন। তারা একযোগে ভুভুজেলা ও ডুগডুগি বাজাতে থাকেন। শিক্ষার্থীরা এর নাম দিয়েছেন মৃত্যুঘণ্টা। বিকেল ৫টা পর্যন্ত এই কর্মসূচিতে কেউ কোনো বক্তব্য রাখেননি।

কর্মসূচিতে উপস্থিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শাহরিয়ার রাফি সারাবাংলাকে বলেন, “রাষ্ট্রের অবস্থা আজ এমন হয়েছে যে, সড়কে কেউ নিরাপদ নয়। কারো স্বাভাবিক মৃত্যুর নিশ্চয়তা নেই। জীবনের তাগিদে সবাইকে পথ চলতে হয়। সবার জীবনই যে আজ মৃত্যুঝুঁকিতে, সেটা ভুভুজেলা ও ডুগডুগির মাধ্যমে মৃত্যুঘণ্টা বাজিয়ে আমরা উপস্থাপন করেছি। আশা করি, আমাদের নীরব প্রতিবাদ শাসকগোষ্ঠীর কাছে পৌঁছবে এবং সড়ক দুর্ঘটনা প্রতিরোধে তারা কার্যকর ব্যবস্থা নেবে।”

তিনি জানান, অনুমতি না থাকায় প্রেসক্লাবের সামনে দাঁড়ানোর পর পুলিশ প্রথমে তাদের সরিয়ে দেওয়ার চেষ্টা করে। পরে পুলিশ সরে যায়।

মঙ্গলবার (১৯ মার্চ) সকাল ৭টার দিকে ঢাকার প্রগতি সরণিতে সুপ্রভাত পরিবহনের একটি বেপরোয়া বাসের চাপায় আবরার আহমেদ চৌধুরী নামে এক শিক্ষার্থীর মৃত্যু হয়। তিনি বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে পড়তেন। এই ঘটনার পর দুইদিন ধরে ঢাকার বিভিন্ন সড়কে নেমে আন্দোলন করছেন শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

আন্দোলনের দ্বিতীয় দিনে এসে চট্টগ্রামেও প্রথম একটি প্রতিবাদ কর্মসূচি পালিত হয়েছে প্রেসক্লাবের সামনে।

সারাবাংলা/আরডি/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর