Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিদ্যুৎ পরিস্থিতি নিয়ে ৮৭ শতাংশ মানুষ সন্তুষ্ট: বিবিএস


২২ জানুয়ারি ২০১৮ ২০:৩২

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের মোট ৮৬ দশমিক ৯ শতাংশ বর্তমান বিদ্যুৎ সরবরাহ পরিস্থিতি নিয়ে সন্তুষ্ট। এর মধ্যে খুবই সন্তুষ্ট ১১ দশমিক ২ শতাংশ, সন্তুষ্ট ৪৫ দশমিক ৮ শতাংশ এবং মোটামুটি সন্তুষ্ট ২৯ দশমিক ৯ শতাংশ। আর সন্তুষ্ট নয় ১৩ দশমিক এক শতাংশ।

বিদ্যুৎ ভবনের মুক্তি হলে সোমবার বিকেলে বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল (ইপিআরসি)-এর সহযোগিতায় বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) পরিচালিত ‘বিদ্যুৎ সরবরাহ বিষয়ক জনমত জরিপ ২০১৬-১৭’ প্রকাশ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, টেলিফোনিক ইন্টারভিউয়ের মাধ্যমে এই জরিপ করা হয়েছে। এই জরিপে মোট ১৯ হাহার ৬ শ’জনের সাক্ষাৎকার নেওয়া হয়। এর মধ্যে ৭৩ দশমিক ৬ শতাংশ ছিল পল্লী এলাকার, পৌর এলাকার ছিল ১৭ দশমিক ৯ এবং শহরের ছিল ৮ দশমিক ৫ শতাংশ। বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) ১২ দশমিক ৪ শতাংশ, পল্লী বিদ্যুতায়ন বোর্ড ৬৪ দশমিক ৭ শতাংশ, ডেসকো এক দশমিক ৭ শতাংশ, ডিপিডিসি শূন্য দশমিক ৩ এবং ওজোপাডিকো শূন্য দশমিক এক শতাংশ বিদ্যুৎ সরবরাহ করে।

জরিপের ফলাফল অনুযায়ী, বিদ্যুৎ গ্রাহকের মধ্যে ৮ দশমিক ৫ শতাংশ শিল্পে, ১২ দশমিত ২ শতাংশ সেচে এবং অন্যান্য ব্যবসার সঙ্গে জড়িত ২৪ দশমিক ৯ শতাংশ। এর বাইরে ৫৪ দশমিক ৩ শতাংশ গ্রাহকের কোনো অর্থনৈতিক কর্মকাণ্ড নেই।

জরিপের ফলাফল উল্লেখ করে সংবাদ সম্মেলনে আরও বলা হয়, খুলনা বিভাগে সবোর্চ্চ ১৮ দশমিক ৩, চট্টগ্রাম বিভাগে সর্বনিন্ম ৫ দশমিক ৫, ময়মনসিংহ বিভাগে সবোর্চ্চ ৫২ দশমিক ২ এবং বরিশালে ৩৪ দশমিক ৩ শতাংশ গ্রাহক সন্তুষ্ট।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, ‘বর্তমান সরকারের উদ্দেশ্য হল দেশের সবাইকে বিদ্যুতের আওতায় নিয়ে আসা। আমাদের প্রধানমন্ত্রী জনগণের চিন্তা করে সব কাজ করেন। দেশের সকলে বিদ্যুতের আওতায় আসার পরেই মানসম্মত বিদ্যুৎ নিয়ে কাজ করা যাবে।’

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘দেশে টেলিফোনিক জরিপ এবারই প্রথম। বৈজ্ঞানিক উপায়ে এই পরিসংখ্যান বের করা হয়েছে।’

বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ‘জরিপে রান্নার কাজে ১২ দশমিক ১ শতাংশ গ্রাহক বিদ্যুৎ ব্যবহার করে। এটা কিন্তু বেশি। তার মানে মানুষের ক্রয় ক্ষমতা বেড়েছে।’

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস, ইপিআরসির চেয়ারম্যান শাহিন আহমেদ চৌধুরী, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক আমীর হোসেন এবং বিদ্যুৎ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সারাবাংলা/এইচএ/আইজেকে

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে রুখে দিল নিউক্যাসেল
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৮

সম্পর্কিত খবর