Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৮৫ ভাগ সম্পদ ১ ভাগ লোকের পকেটে!


২২ জানুয়ারি ২০১৮ ২২:৩২

আন্তর্জাতিক ডেস্ক

২০১৭ সালে বিশ্বব্যাপী  উৎপাদিত মোট সম্পদ ব্যবহার করে পৃথিবীর চরম দারিদ্র্যকে সাতবার দূর করা যেত। তবে বিশ্বের অর্ধেক জনসংখ্যাই এ সম্পদের কোনো অংশই পায়নি। সম্পদের ৮৫ ভাগ গেছে সমগ্র পৃথিবীর এক ভাগ লোকের পকেটে। বিলিনিয়ররা গত বছরে সম্পদ বাড়িয়েছে ৭৬২ বিলিয়ন ডলার।

আন্তর্জাতিক এনজিও প্রতিষ্ঠান অক্সফাম তাদের একটি রিপোর্টে এমন তথ্য প্রকাশ করেছে। সংস্থাটির নির্বাহী পরিচালক উইনি বয়েনেইমা এ পরিস্থিতিকে অর্থনৈতিক ব্যবস্থার ব্যর্থতার লক্ষণ বলেছেন।

উইনি বয়েনেইমা বলেছেন, ‘যে লোকগুলো আমাদের পোশাক তৈরি করছে, আমাদের ফোন তৈরি করছে, আমাদের খাদ্য উৎপাদন করছে, তারা প্রতিনিয়ত বঞ্চিত হয়ে চলেছে। তাদের তৈরি পণ্যের লভ্যাংশ চলে যাচ্ছে কর্পোরেশন ও বিলিনিয়রের পকেটে।’

‘রিওয়ার্ড ওয়ার্ক, নট ওয়েলথ’ শিরোনামের অপর একটি প্রতিবেদনে বলা হয়- গত বছর সব থেকে বেশি পরিমাণে বিলিনিয়রের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। প্রতি দুই দিনে একজন বিলিনিয়র তৈরি হয়েছে। বর্তমানে বিশ্বব্যাপী বিলিনিয়রের সংখ্যা ২ হাজার ৪৩ জন। যার ৯০ ভাগই পুরুষ।

এদিকে অক্সফামের দাবি- ট্যাক্স ফাঁকি, শ্রমিক অধিকার ক্ষুণ্ণ ও কলকারখানায় স্বয়ংক্রিয় পদ্ধতির ব্যবহার বিশ্বব্যাপী এ অর্থনৈতিক বৈষম্যের জন্য দায়ী। সকল মানুষের জন্য সম্পদের সর্বোচ্চ বণ্টনের দাবি জানিয়েছে প্রতিষ্ঠানটি। বৈষম্য কমানোর জন্য ট্যাক্স ও জনগণের কল্যাণে নেওয়া প্রোগ্রামে খরচ বৃদ্ধি, লিঙ্গ বৈষম্য দূর এবং ন্যূনতম মজুরির পরিবর্তে ‘বেনিফিট মজুরির’ ওপর গুরুত্ব আরোপ করার দাবি জানিয়েছে তারা। সূত্র: আল জাজিরা

বিজ্ঞাপন

সারাবাংলা/এসআরপি/আইজেকে

 

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর