Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘আশ্বাস নয়, বাস্তবায়ন দেখতে চাই’


২১ মার্চ ২০১৯ ১৩:৫১

বসুন্ধরা গেট এলাকায় শিক্ষার্থীদের মানববন্ধন

ঢাকা: নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের একটি অংশ রাজধানীর বসুন্ধরা গেট এলাকায় ফের রাজপথে নেমেছেন। তারা বলছেন— আশ্বাস নয়, নিরাপদ সড়কের জন্য তাদের দাবিগুলোর বাস্তবায়ন দেখেই তারা ঘরে ফিরবেন।

আরও পড়ুন- স্থগিতের ঘোষণা মানতে নারাজ, কাল ফের আন্দোলনে নামবে একপক্ষ

বৃহস্পতিবার (২১ মার্চ) বসুন্ধরা আবাসিক এলাকার গেটে দুপুর ১২টার দিকে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি), আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ঢাকা ইন্টারন্যশনাল ইউনিভার্সিটি, নর্থ সাউথ ইউনিভার্সিটি, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা নামেন রাজধানীতে। তবে আজ তারা সড়ক অবরোধ করেননি, সড়কের পাশে দাঁড়িয়ে মানববন্ধন করছেন।

বসুন্ধরা গেট এলাকায় মোতায়েন আছে বাড়তি পুলিশ

মানববন্ধনে অংশ নেওয়া ইউআইইউ শিক্ষার্থী ফয়সাল কবীর আহমেদ সারাবাংলাকে বলেন, আমরা অনেক আন্দোলন দেখেছি। শুধু আশ্বাস দেওয়া হয়, কিন্তু বাস্তবায়ন হয় না। আমরা সেই বাস্তবায়ন দেখতে রাজপথে নেমেছি। আমরা দেখতে চাই, সরকারের দেওয়া আশ্বাস কতটুকু বাস্তবায়ন হয়েছে।

বিইউপি শিক্ষার্থী তামান্না বলেন, গতকাল (বুধবার, ২০ মার্চ) মেয়র আতিকুল ইসলামের সঙ্গে বৈঠকের পর শিক্ষার্থীদের একটি অংশ আন্দোলন স্থগিতের সিদ্ধান্ত নেয়। কিন্তু আমরা সেই সিদ্ধান্ত মেনে নেইনি। গত ৯ মাস আগে যে আন্দোলন হয়েছিল, বিভিন্ন আশ্বাসে সে আন্দোলন স্থগিত করা হয়। কিন্তু ওই সময় যেসব প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, তার কোনোটিই বাস্তবায়িত হয়নি। তাই আমরা আশ্বাসে নয়, বাস্তবায়ন দেখতে চাই। আমাদের দাবিগুলোর বাস্তবায়ন হলেই আমরা রাজপথ ছেড়ে চলে যাব।

বিজ্ঞাপন

সরেজমিনে দেখা যায়, বসুন্ধরা গেট এলাকায় যমুনা ফিউচার পার্কের সামনের অংশটিতে শান্তিপূর্ণভাবে মানববন্ধন করছেন শতাধিক শিক্ষার্থী। তাদের হাতে নিরাপদ সড়কের বিভিন্ন দাবি নিয়ে লেখা প্ল্যাকার্ড ও পোস্টার রয়েছে। তবে তারা কেউ সড়ক অবরোধ করেননি আজ। ফলে ওই এলাকা দিয়ে যানচলাচল স্বাভাবিক রয়েছে।

এদিকে, শিক্ষার্থীদের গত দুই দিনের আন্দোলনের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার সকাল থেকেই বসুন্ধরা গেট এলাকায় বাড়তি পুলিশ মোতায়েন রাখা হয়। ঘটনাস্থলে উপস্থিত বাড্ডা জোনের এডিসি এমএ আহমেদ হুমায়ুন বলেন, শিক্ষার্থীরা শান্তিপূর্ণভাবে মানববন্ধন করছে। আমরা তাদেরকে বাধা দিচ্ছি না। যানচলাচল স্বাভাবিক রয়েছে।

গুলশান জোনের ডিসি মোশতাক আহমেদ গিয়েছিলেন শিক্ষার্থীদের সঙ্গে কতা বলতে

দুপুর দেড়টার দিকে অবশ্য পুলিশের গুলশান বিভাগের উপপুলিশ কমিশনার মোশতাক আহমেদ শিক্ষার্থীদের বুঝিয়ে মানববন্ধন শেষ করার আহ্বান জানান। তবে শিক্ষার্থীরা তাকে বলেন, তারা শান্তিপূর্ণভাবে মানববন্ধন চালিয়ে যাবেন।

উল্লেখ্য, মঙ্গলবার (১৯ মার্চ) সকাল ৭টার দিকে রাজধানীর বসুন্ধরা গেট এলাকায় সুপ্রভাত পরিবহনের একটি বাস চাপা দিলে ঘটনাস্থলেই বিইউপি’র আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরীর মৃত্যু হয়। এরপর থেকেই ওই স্থানটি অবরোধ করে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করছেন বিইউপি শিক্ষার্থীরা। পরে নর্থ সাউথ ইউনিভার্সিটি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরাও যোগ দেন আন্দোলনে। এদিন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলেও শিক্ষার্থীরা রাজপথ ছাড়েননি।

বিজ্ঞাপন

বুধবার (২০ মার্চ) সকালে বসুন্ধরা গেট এলাকায় বাসচাপায় প্রাণ হারানো আবরারের নামে একটি ফুটওভারব্রিজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন মেয়র আতিকুল ইসলাম। বাকি দাবিগুলোও দ্রুততম সময়ে মেনে নেওয়ার আশ্বাস দেন তিনি। পরে বিইউপির ১৫ সদস্যের একটি প্রতিনিধি দল দুপুরে উত্তর সিটির নগর ভবনে মেয়রের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে মেয়র এক সপ্তাহের মধ্যে শিক্ষার্থীদের দাবি বাস্তবায়নের প্রতিশ্রুতি দিলে শিক্ষার্থীরা এই সময়ের জন্য আন্দোলন স্থগিতের সিদ্ধান্ত নেন। ২৮ মার্চ সকালে মেয়রের সঙ্গে ফের বৈঠক করে দাবি বাস্তবায়নের অগ্রগতি আলোচনা করে আন্দোলন নিয়ে পরবর্তী সিদ্ধান্ত নেবেন বলে জানান শিক্ষার্থীরা।

এদিকে, শিক্ষার্থী প্রতিনিধি দলের আন্দোলন স্থগিতের এই সিদ্ধান্ত মেনে নিতে পারেননি আন্দোলনরত শিক্ষার্থীদের একাংশ। বুধবার সন্ধ্যার পর প্রতিনিধি দল বসুন্ধরা গেট এলাকায় ফিরে এলে এ নিয়ে দুই পক্ষের মধ্যে আলোচনা হয়। পরে আন্দোলনকালী একাংশ বলেন, তারা আন্দোলন চালিয়ে যাবেন। বুধবার সন্ধ্যা ৭টার দিকে তারা অবরোধ তুলে নিলেও বৃহস্পতিবার সকাল থেকে ফের সড়কে নামার ঘোষণা দিয়ে চলে যান। সেই অনুযায়ী বৃহস্পতিবার তারা ফের এসে অবস্থান নেন বসুন্ধরা গেট এলাকায়। তবে আজ তারা সড়ক অবরোধ করেননি, মানববন্ধন করছেন।

সারাবাংলা/এসজে/টিআর

বাসের ধাক্কায় বিইউপি শিক্ষার্থীর মৃত্যু বিইউপি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর