Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উন্নয়ন সূচকে আরও দুই ধাপ এগিয়ে বাংলাদেশ


২৩ জানুয়ারি ২০১৮ ০৯:৫৫

সারাবাংলা ডেস্ক

বিশ্বে সর্বজনীন উন্নয়ন সূচকে বাংলাদেশ আরও দুই ধাপ এগিয়ে ৩৪তম অবস্থানে উঠে এসেছে। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম বিশ্বের দেশে দেশে ২০১৭ সালে যে উন্নয়ন সাধিত হয়েছে তার রিপোর্টে এই চিত্র দেখিয়েছে। ২০১৬ সালে এই ফোরামের সর্বজনীন উন্নয়ন সূচক (আইডিআই) রিপোর্টে বাংলাদেশের স্থান ছিল ৩৬তম।

এই সূচকে প্রতিবেশি দেশ ভারতকে ২৮ ধাপ পেছনে ফেলে বাংলাদেশ। এছাড়া পাকিস্তানের চেয়ে ১৩ ধাপ ও শ্রীলঙ্কার চেয়েও ৬ ধাপ এগিয়ে রয়েছে।  রিপোর্টে ভারত পাকিস্তান ও শ্রীলঙ্কার অবস্থান যথাক্রমে ৬২, ৪৭ ও ৪০ তম।

এদিকে আজ ২৩ জানুয়ারি সুইজারল্যান্ডের দাভোসে শুরু হচ্ছে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বার্ষিক সম্মেলন। চার দিনের এই সম্মেলনে বিভিন্ন দেশের শীর্ষ নেতারা অংশ নিচ্ছেন। একটি দেশের উন্নয়নের প্রকৃত চিত্র তুলে ধরতে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম এ সূচক প্রকাশ করে। এই সূচকে শুধু জাতীয় উৎপাদন না বরং সে উৎপাদনের সুফল জনগণ কতটা ভোগ করছে তাও নির্দেশ করে।

সম্পদের বণ্টন, জীবনযাত্রার মান, কর্মসংস্থানের সুযোগ, অর্থনৈতিক নিরাপত্তা, স্বাস্থ্য-শিক্ষার নিরাপত্তা ইত্যাদি বিষয়ে আলোকপাত করে সর্বজনীন উন্নয়ন সূচক তৈরি করে ওয়ার্ল্ড ইকনোমিক ফোরাম। এই সূচক তৈরিতে তথ্যের যোগান দেয় আইএলও, আইএমএফ, বিশ্বব্যাংক, ডাব্লিউটিও সব সংশ্লিষ্ট দেশগুলোর বিভিন্ন সরকারি এবং বেসরকারি সংগঠনের করা সমীক্ষা।

মোট ১০৩টি দেশকে দুটো ভাগ করে দুটি আলাদা তালিকায় তাদের উন্নয়ন দেখানো হয়েছে। ২৯টি উন্নত দেশের তালিকায় প্রথম হয়েছে নরওয়ে, গত বছরও দেশটি প্রথম স্থানে ছিল। অপরদিকে ৭৪টি উন্নয়নশীল দেশের মধ্যে প্রথম স্থান দখল করেছে লিথুনিয়া। এর পরে রয়েছে হাঙ্গেরি, আজারবাইজান, লাটভিয়া ও পোল্যান্ড।

বিজ্ঞাপন

সার্বজনীন উন্নয়ন সূচক তিনটি মূল ভিত্তিতে নির্ধারণ করা হয়েছে। সূচক বৃদ্ধি ও উন্নয়নকে প্রথম ভিত্তি ধরে সাধারণ মানুষ তাতে কতটা সুফল পেয়েছে তা দ্বিতীয় ভিত্তি নির্ধারণ করা হয়েছে। তৃতীয় ভিত্তিতে হিসাব করা হয়েছে, একজন নাগরিকের সন্তানরা কত বছর বাবা মায়ের উপর নির্ভরশীল থাকে এবং সে নাগরিকের ব্যাক্তিগত সঞ্চয় কত। তার সঙ্গে এও বিবেচনা করা হয়েছে দেশটির সরকার নাগরিকদের সুযোগসুবিধা দিতে ব্যক্তি পিছু কত ঋণ নিচ্ছে।

এসব বিষয় বিবেচনায় বাংলাদেশের এ বছরের আইডিআই স্কোর ৩.৯৮। সার্কভুক্ত দেশগুলোর মধ্যে শুধু নেপাল বাংলাদেশ থেকে এগিয়ে আছে, নেপালের অবস্থান ২২ এবং স্কোর ৪.১৫। নেপালের ৫ বছরে সার্বজনীন উন্নয়ন বৃদ্ধির হার ৮.৫৩ যেখানে বাংলাদেশেরটা ৪.৫৫। ওয়ার্ল্ড ইকনোমিক ফোরাম বলছে বাংলাদেশ ধীরে ধীরে উন্নয়ন করছে। তবে বাংলাদেশের বৃদ্ধির হার গত বছরের তুলনায় বেশ ভালো। গত বছর বাংলাদেশের সার্বজনীন উন্নয়ন বৃদ্ধির হার ছিল ০.৭৭ এ বছর তা বেড়ে দাঁড়িয়েছে, ৪.৫৫।

সোমবার (২২ জানুয়ারি) সম্মেলন শুরুর আগেই এ তালিকা প্রকাশ করেছে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম। ২৩-২৬ জানুয়ারি চলা সম্মেলনে দেশগুলোর নেতারা যার যার অবস্থান ওয়ার্ল্ড ইকনোমিক ফোরামের কাছে তুলে ধরবেন।

সারাবাংলা/এমএ

আইডিআই ওয়ার্ল্ড_ইকোনমিক_ফোরাম বাংলাদেশ সার্ক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর