Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিশ্ব ডাউন সিনড্রোম দিবস পালিত


২২ মার্চ ২০১৯ ০৩:৪৩

ঢাকা বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বৈকল্য (Communication Disorders) বিভাগ, ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ, জাপান বাংলাদেশ ফ্রেন্ডশীপ হসপিটাল ও আমদা বাংলাদেশের যৌথ উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যাল-এর টিএসসি অডিটরিয়ামে বৃহস্পতিবার (২১ মার্চ) বিশ্বে ১৪তম এবং বাংলাদেশে ৬ষ্ঠ বারের মতো পালিত হয়েছে বিশ্ব ডাউন সিনড্রোম দিবস।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বৈকল্য বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. হাকিম আরিফের সভাপতিত্বে শোভাযাত্রায় ও আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্বদ্যিালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তিনি বলেন, ডাউন সিনড্রোম ব্যক্তিরা সমাজেরই অংশ। তারা সমাজের বোঝা নয়। তাদেরকে মূলধারার জনগোষ্ঠির সঙ্গে সম্পৃক্ত করতে হবে। তাদের জন্য যা দরকার তা হলো, শিক্ষা, চাকুরীর সুযোগ, বন্ধুত্ব আর ভালোবাসা। এ চাহিদাগুলো সমাজের আর দশজন মানুষের মতোই। তাদের বিশেষ কোনো চাহিদা নেই। তাদের প্রয়োজন বাড়তি একটু যত্নের।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, আমাদের মহান মুক্তিযুদ্ধের মানবিক মূল্যবোধ ও চেতনার বিকাশ ঘটাতে তথা একটি মানবতাবাদী সমাজ বিনির্মাণে বিশ্ব ডাউন সিনড্রোম দিবস উদযাপন নিঃসন্দেহে একটি প্রশংসনীয় উদ্যোগ। বাঙালী জাতির মহান নেতা সর্বকালের শ্রেষ্ঠ বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ স্বপ্নই দেখতেন। আমাদের সৌভাগ্য বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এ ধরনের একটি অংশগহনমূলক সার্বজনীন সমাজ বিনির্মাণের প্রয়াসে নিরন্তর কাজ করে চলেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বৈকল্য বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. হাকিম আরিফ বলেন, ডাউন সিনড্রোম মানেই অক্ষমতা নয়, এমনকি ডাউন সিনড্রোম কোনো রোগও নয়। এটি একটি জেনেটিক ভিন্নতা। বিশেষ চাহিদা নয়, মানুষের যে চাহিদাগুলো দরকার, ডাউন সিনড্রোম শিশু ও ব্যক্তিদেরও তাই প্রয়োজন। এর বেশি নয়। জাতীয় পর্যায়ে ডাউন সিনড্রোম শিশু ও ব্যক্তিদের সামাজিক মর্যাদা, গ্রহণযোগ্যতা, অধিকার প্রতিষ্ঠা, শিক্ষা, স্বাস্থ্য ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি এবং সমাজের সর্বস্তরের মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধি জরুরি। ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ-এর চেয়ারম্যান সরদার এ রাজ্জাক বলেন, ডাউন সিনড্রোম বৈশিষ্ট সম্পন্ন ব্যক্তির সক্ষমতা বৃদ্ধির জন্যে বিশ্বজুড়ে চলছে নানা প্রয়াস। দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণের বিকল্প নেই। আর এই প্রশিক্ষণের মূল চালিকা শক্তি হচ্ছে যোগ্য ফেসিলিটেটর। তাই বিশ্বমানের প্রশিক্ষিত যোগ্য ফেসিলিটেটর তৈরি করার মধ্য দিয়ে ডাউন সিনড্রোম বৈশিষ্ট সম্পন্ন ব্যক্তিদের সেলফ এডভোকেট হিসেবে গড়ে তোলা সম্ভব।

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে ডাউন সিনড্রোম শিশু ও অভিভাবকদের নিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে দিবসটির কর্মসূচি শুরু হয়। তাছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সামাজিক বিজ্ঞান অনুষদের সম্মানিত ডিন প্রফেসর ড. সাদেকা হালিম, কলা অনুষদের ডিন প্রফেসর ড. এম. আবু মো. দেলোয়ার হোসেন, জাপান বাংলাদেশ ফ্রেন্ডশীপ হাসপাতালের চেয়ারম্যান প্রফেসর ডাঃ সরদার এ. নাঈম, কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানী লিমিটেড (কাফকো) এর চীফ করপোরেট অফিসার মোঃ রবিউল হক চৌধুরী, টিএমএসএস-এর নির্বাহী পরিচালক অধ্যাপিকা ড. হোসনে আরা বেগম এবং জাপান বাংলাদেশ ফ্রেন্ডশীপ হসপিটালের ম্যানেজিং ডাইরেক্টার অধ্যাপক ডাঃ মোঃ জোনাইদ শফিক।

অনুষ্ঠানে ডাউন সিনড্রোম বিষয়ে সচেতনতা সৃষ্টিতে নিরন্তর কাজ করে যাচ্ছে এমন ৭ জন ব্যক্তিকে ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ বিশেষ সম্মাননা প্রদান করে। এছাড়া অনুষ্ঠানে ‘দি ডাউন সিনড্রোম ভয়েস’ নামে একটি নিয়মিত ম্যাগাজিনের ৪র্থ সংস্করণের মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল ডাউন সিনড্রোম বৈশিষ্ট সম্পন্ন কিশোর-কিশোরীদের অভিনীত কাব্য নাট্য ‘শিক্ষাগুরুর মর্যাদা’। ডাউন সিনড্রোম বিষয়ক সাইন্টিফিক সেশন, ফ্রি ডেন্টাল মেডিকেল ক্যাম্প, র‌্যাম্প শো এবং এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ক্রেষ্ট প্রদানরে মধ্য দিয়ে কর্মসূচি শেষ হয়।

সারাবাংলা/এমআরপি

ডাউন সিনড্রোম ঢা‌বি

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর