Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এলডিসি দেশগুলোর উত্তরণ টেকসই করার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর


২২ মার্চ ২০১৯ ১৮:০৬

ঢাকা: স্বল্পোন্নত দেশ অর্থাৎ লিস্ট ডেভেলপমেন্ট কান্ট্রি (এলডিসি) থেকে সদ্য উত্তরণের যোগ্যতা অর্জনকারী দেশগুলোর উন্নতি টেকসই করার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন। এছাড়া, চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষিণ-দক্ষিণ সহযোগিতাকে আরও কার্যকর করার কথা জানিয়েছেন তিনি।

দক্ষিণ-দক্ষিণ সহযোগিতার আওতায় স্বল্পোন্নত দেশ, ভূ-বেষ্টিত উন্নয়নশীল দেশ এবং ক্ষুদ্র উন্নয়নশীল দ্বীপরাষ্ট্র সমূহের টেকসই উন্নয়ন এগিয়ে নেওয়া বিষয়ক জাতিসংঘের সাইড ইভেন্টে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন গত বৃহস্পতিবার (২১ মার্চ) এই এসব কথা বলেন।

বিজ্ঞাপন

পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার (২২ মার্চ) এক বার্তায় বলা হয়, ওই সাইড ইভেন্টটির আয়োজন করে আর্জেন্টিনা, চীন, গিনি এবং জাতিসংঘের স্বল্পোন্নত, ভূ-বেষ্টিত ও ক্ষুদ্র উন্নয়নশীল দ্বীপরাষ্ট্রগুলোর জন্য জাতিসংঘ মহাসচিবের উচ্চ প্রতিনিধির কার্যালয় ও দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা কার্যালয়।

আলোচনায় ড. এ. কে. আব্দুল মোমেন, দক্ষিণের দেশগুলোতে এজেন্ডা ২০৩০ এর বাস্তবায়ন এগিয়ে নিতে উন্নয়ন সহযোগীদের প্রতিশ্রুত আর্থিক সহযোগিতা দেয়া এবং উন্নত দেশগুলোর প্রযুক্তিগত জ্ঞান হস্তান্তরের পাশাপাশি দক্ষিণের আর্থিক প্রতিষ্ঠানসমূহের কার্যকর পদক্ষেপ গ্রহণের ওপর জোর প্রদান করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বার্তায় আরও বলা হয়, আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে অনুষ্ঠিত জাতিসংঘের চলমান দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা বিষয়ক ২য় উচ্চ পর্যায়ের সম্মেলনের (বাপা+৪০) দ্বিতীয় দিনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন প্লেনারি সেশনে সভাপতিত্ব করার পাশাপাশি তিনটি ইন্টারেক্টিভ প্যানেল আলোচনা ও একটি সাইড ইভেন্টসহ কয়েকটি ইভেন্টে অংশগ্রহণ করেন।

বিজ্ঞাপন

বাপা+৪০ এর প্রেরণাকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে আয়োজিত ইন্টারেক্টিভ প্যানেল তিনটি ছিল,দক্ষিণ-দক্ষিণ সহযোগিতার তুলনামূলক সুবিধা ও সুযোগ এবং অভিজ্ঞতা, সর্বোত্তম অনুশীলন ও সাফল্যগাঁথা বিনিময়, দক্ষিণ-দক্ষিণ ও ট্রায়াঙ্গুলার সহযোগিতার চ্যালেঞ্জসমূহ এবং এর প্রাতিষ্ঠানিক কাঠামো শক্তিশালীকরণ। এছাড়া, দক্ষিণ-দক্ষিণ ও ট্রায়াঙ্গুলার সহযোগিতার আওতায় এজেন্ডা-২০৩০ এর বাস্তবায়ন এগিয়ে নেওয়া।

প্যানেল আলোচনায় দেয়া বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী দক্ষিণ-দক্ষিণ সহযোগিতার আওতাভুক্ত দেশগুলোর মধ্যে বিদ্যমান সুবিধা ও সুযোগের পূর্ণ ব্যবহার করে কারিগরি সহযোগিতা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, জলবায়ু পরিবর্তন, দুর্যোগ ব্যবস্থাপনা, দারিদ্র্য বিমোচন, খাদ্য নিরাপত্তা, কৃষির আধুনিকায়ন এবং ব্যবসা, বাণিজ্য ও বিনিয়োগ খাতে নিজ নিজ দেশের অর্জিত অভিজ্ঞতা ও সর্বোত্তম অনুশীলন পারস্পরিকভাবে বিনিময় করার আহ্বান জানান।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন প্যানেল আলোচনায় দেয়া বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অর্জিত বাংলাদেশের সাফল্যগাঁথা তুলে ধরেন। দক্ষিণ-দক্ষিণ সহযোগিতাকে এগিয়ে নিতে জাতিসংঘসহ আন্তর্জাতিক আর্থিক সংস্থাসমূহ ও দ্বিপাক্ষিক দাতা গোষ্ঠীর সমন্বিত পদক্ষেপ গ্রহণের উপর গুরুত্বারোপ করেন পররাষ্ট্রমন্ত্রী।

দক্ষিণের দেশগুলোর উন্নয়ন, অর্থ, অর্থনীতি ও পররাষ্ট্র মন্ত্রীদের নিয়ে মন্ত্রী পর্যায়ের একটি ফোরাম গঠন, এবং ঢাকায় ‘দক্ষিণ-দক্ষিণ জ্ঞান ও উদ্ভাবনী কেন্দ্র’ প্রতিষ্ঠাসহ এ জাতীয় পদক্ষেপের মাধ্যমে দক্ষিণ-দক্ষিণ ও ট্রায়াঙ্গুলার সহযোগিতার প্রাতিষ্ঠানিক কাঠামো শক্তিশালী করা এবং চতুর্থ শিল্প বিপ্লবের মতো চ্যালেঞ্জ মোকাবিলা করা যেতে পারে বলে তিনি উল্লেখ করেন।

এছাড়া, আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী এশিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের সাথে একটি পৃথক বৈঠক করেন যেখানে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী অংশগ্রহণ করেন এবং এশিয়ার সামগ্রিক উন্নয়নের বিষয়ে বক্তব্য দেন।

সারাবাংলা/জেআইএল/এনএইচ

জাতিসংঘের সাইড ইভেন্ট

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর