Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইসলামভীতি দূর করতে ওআইসিকে উদ্যোগ নিতে ঢাকার আহ্বান


২২ মার্চ ২০১৯ ২২:৫৩

ঢাকা: ক্রমবর্ধমান ‘ইসলামোফোবিয়া’ (ইসলামভীতি) দূর করতে ইসলামিক সহযোগিতা সংস্থাকে (ওআইসি) কার্যকর উদ্যোগ নেওয়ার আহবান জানিয়েছে বাংলাদেশ। ওআইসি’র পররাষ্ট্রমন্ত্রীদের জরুরি সন্ত্রাসবিরোধী বৈঠকে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বাংলাদেশের পক্ষে এই আহ্বান জানান। শুক্রবার (২২ মার্চ) তুরস্কের ইস্তাম্বুলে বৈঠক অনুষ্ঠিত হয়।

তুরস্কের বাংলাদেশ মিশন শুক্রবার রাতে এক বার্তায় এই তথ্য জানিয়েছে।

বিজ্ঞাপন

বার্তায় বলা হয়, বর্তমান বিশ্বের কোনো কোনো দেশের একটি অংশের মধ্যে ক্রমবর্ধমান ‘ইসলামোফোবিয়া’ (ইসলামভীতি) এবং মুসলিম অনাবাসী এবং অভিবাসীদের প্রতি ‘জেনোফোবিয়া’ (বিদেশি লোক বা বিদেশি কোনো কিছু সম্বন্ধে ভয়) দূর করতে ইসলামিক সহযোগিতা সংস্থাকে (ওআইসি) কার্যকর উদ্যোগ নেওয়ার আহবান জানানো হয়েছে।

‘বাংলাদেশে সব ধর্মের অনুসারীরা একসঙ্গে শান্তিতে বসবাস করছে’ উল্লেখ করে বৈঠকে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেন, ‘ইসলামোফোবিয়া এবং মুসলিম অনাবাসী এবং অভিবাসীদের প্রতি জেনোফোবিয়া দূর করতে ওআইসিকে উদ্যোগ নিতে হবে। বাংলাদেশ সন্ত্রাসের বিরুদ্ধে জিরো টলারেন্স অনেক আগেই ঘোষণা করেছে। বিশ্ব থেকে সন্ত্রাস নির্মূল করতে ওআইসিকে জাতিসংঘের সঙ্গে মিলে কাজ করতে হবে।’

এসময় ওআইসি’র নির্বাহী কমিটির বর্তমান চেয়ারম্যান তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তাইয়েপ এরদোগান গত ১৫ মার্চ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নূর ও লিনউড মসজিদে সংঘটিত সন্ত্রাসী হামলার নিন্দা জানান। সেখানে বসবাসরত মুসলিমদের সঙ্গে একাত্মতা ও সংহতি প্রকাশের জন্য এই জরুরি সন্ত্রাসবিরোধী বৈঠক আহ্বান করা হয়।

বিজ্ঞাপন

ওই বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিতে গত বৃহস্পতিবার (২১ মার্চ) সকালে তুরস্কের উদ্দেশে রওয়ানা দেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। তুরস্কের রাষ্ট্রপতির বিশেষ আমন্ত্রণে নিউজিল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী উইনস্টন পিটারও এই বৈঠকে অংশ নেন।

এদিকে ভূমি মন্ত্রণালয় এক বার্তায় জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন অন্য একটি সফরে দেশের বাইরে থাকায় তাৎক্ষণিকভাবে আহ্বান করা ওআইসির মন্ত্রীপর্যায়ের এই গুরুত্বপূর্ণ বৈঠকে ভূমিমন্ত্রী বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন।

ভূমিমন্ত্রীর সঙ্গে বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (আন্তর্জাতিক সংস্থা) এএফএম গাউসুল আজম সরকার, তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দিকী, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের উপ-মিশন প্রধান এবং ওআইসিতে বাংলাদেশের উপ-স্থায়ী প্রতিনিধি ড. মো. নজরুল ইসলাম এবং ইস্তাম্বুলে বাংলাদেশের কনসাল জেনারেল মোহাম্মদ মনিরুল ইসলাম অংশ নেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ‘দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা’ ফোরামে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এখন আর্জেন্টিনার বুয়েনস আয়ারস্ সফরে রয়েছেন।

সারাবাংলা/জেআইএল/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর