Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কেমিক্যাল টাইমবোমা যেন সারা শহরে ছড়িয়ে না পড়ে: র‌্যাব ডিজি


২৩ মার্চ ২০১৯ ১৪:৪৮

ঢাকা: টাস্কফোর্সের অভিযানে পুরান ঢাকার ব্যবসায়ীরা গোপনে কেমিক্যাল ও দাহ্য পদার্থ বিভিন্ন স্থানে সরিয়ে নিচ্ছেন। এতে টাইমবোমার মত এসব দাহ্য পদার্থ পুরো ঢাকা শহরে ছড়িয়ে পড়ার আশঙ্কা থেকে যায়। সেদিকে কঠোর নজর দেওয়ার অনুরোধ জানিয়েছেন র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ।

শনিবার (২৩ মার্চ) দুপুরে কারা কনভেনশন হলে র‌্যাব-১০ আয়োজিত পুরান ঢাকা থেকে কেমিক্যাল গোডাউন অপসারণ সংক্রান্ত এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে র‌্যাব মহাপরিচালক এসব কথা বলেন।

বিজ্ঞাপন

বেনজীর আহমেদ ব্যবসায়ীদের আশ্বস্ত করে বলেন, আপনারা অন্যায়ভাবে কোনো হয়রানির শিকার হবেন না। কেমিক্যাল গোডাউন অপসারণে আপনারা আমাদের সহযোগিতা করুন। আমরা তৃতীয় কোনো ঘটনা ঘটতে দেবো না। পরপর দুটো বড় ঘটনা ঘটেছে। দেশে বিদেশে সমালোচনা হয়েছে। আমাদের অনেক ক্ষতি হচ্ছে। কাজেই একই ভবনে আবাসিক ও কেমিক্যাল গোডাউন থাকতে দেওয়া হবে না। পুরান ঢাকা হবে আধুনিক। দেশ ও বিদেশের মানুষ বেড়াতে আসবে এখানকার ঐতিহ্য দেখবে, মুখরোচক খাবার খাবে।

বেনজীর আহমেদ বলেন, এক সময় ফরমালিনে ছেয়ে গেলো দেশ। অতিষ্ট হয়ে ফল কেনা বন্ধ করে দিলেন লোকজন। আমরা ফরমালিনের বিরুদ্ধে দাঁড়ালাম। আজ দেখেন ফরমালিন নেই। এখন সবাই সবকিছু কিনে খাচ্ছে। আমরা দেখেছি ওই সময় ৬০০ টন ফরমালিন আমদানি হতো আর এখন আমদানি হয় ৯০ থেকে ১০০ টন। এখন আমরা ভেজাল খাদ্যের বিরুদ্ধে দাঁড়িয়েছি। আমাদের উদ্দেশ্য কাউকে জরিমানা করা নয়। আমরা চাই, আপনারা যাতে ভালো খাবার খাওয়ান।

র‌্যাব মহাপরিচালক বলেন, দেশে এখন ৩৫ বিলিয়ন ডলারের ভাড়ি মেশিনারিজ আমদানি করা হয়। এতো কারখানা চলতে অবশ্যই কেমিক্যাল আমদানির প্রয়োজন আছে। তবে, সবকিছু ভাবতে হবে। আপনাদের মেয়াদ উত্তীর্ণ কেমিক্যাল দিয়ে দেয় আর আপনারা না বুঝেই সেই কেমিক্যাল আমদানি করেন। এটা চলবে না। তাদের বলেন, পণ্যের গায়ে উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণের তারিখ দিতে হবে। আবার সেগুলো এনে যেখানে সেখানে রাখলে চলবে না। নির্দিষ্ট জায়গায় রাখতে হবে। প্রধানমন্ত্রী বলেছেন, ঢাকা ও উজালা ম্যাচ ফ্যাক্টরীর জায়গা ভাড়া দেওয়া হবে সেই জায়গায় কেমিক্যাল রাখতে পারবেন ব্যবসায়ীরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/জেএএম

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর