Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘সংবাদ প্রকাশের প্রাতিষ্ঠানিক দায়বদ্ধতা কমে যাচ্ছে’


২৪ মার্চ ২০১৯ ২২:২১

ঢাকা: সাবেক তথ্য কমিশনার অধ্যাপক গোলাম রহমান বলেছেন, এখন ঘরে ঘরে সংবাদ তৈরি হচ্ছে। সামাজিক যোগাযোগমাধ্যমের কল্যাণে যে কেউ সংবাদ তৈরি এবং প্রচার করতে পারছে। এতে সংবাদ প্রকাশের প্রাতিষ্ঠানিক দায়বদ্ধতা কমে যাচ্ছে।

রোববার (২৪ মার্চ) সাউথ এশিয়া সেন্টার ফর মিডিয়া ইন ডেভেলাপমেন্ট (সাকমিড) আয়োজিত ‘গণমাধ্যম সাক্ষরতা’ বিষয়ক বিতর্ক প্রতিযোগিতার চূড়ান্ত পর্যায়ের অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ঢাকা ইউনিভার্সিটি ডিবেইটিং সোসাইটি এই আয়োজনে সার্বিক সহযোগিতা করে।

বিজ্ঞাপন

প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, ‘দায়বদ্ধতা কমে যাওয়ায় গুজব বা ফেইক নিউজ ছড়াচ্ছে বেশি। তাই যারা সংবাদের যারা ভোক্তা তাদের আরও বেশি সচেতন হতে হবে।’

ঢাকা মহানগরীর ১০টি স্কুলে বাছাই পর্ব শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় শেষ পর্ব। ৪টি পর্যায়ে বিতর্ক শেষে চ্যম্পিয়ন হয় ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের বিতার্কিক দল। ফাইনাল পর্বের বিতর্কের বিষয় ছিল ‘ভুয়া সংবাদ ছড়িয়ে পড়ার পেছনে দায়ী একমাত্র পাঠক’। এছাড়া গণমাধ্যম সাক্ষরতার বিভিন্ন বিষয়ের উপর দিনব্যাপী বিতর্কের ঝড় চলে টিএসসি মিলনায়তনে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন অধ্যাপক মো. হাবিবে মিল্লাত মুন্না। এসময় উপস্থিত ছিলেন- একসেস টু ইনফরমাশন প্রোজেক্টের এডুকেশন টেকনোলোজি এক্সপার্ট রফিকুল ইসলাম সুজন, সাকমিড ট্রাস্টি বোর্ডের সদস্য নজর-ই-জিলানীসহ প্রমুখ।

সারাবাংলা/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর