Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভাসানচরে রোহিঙ্গা স্থানান্তরের উদ্যোগকে জাতিসংঘের স্বাগত


২৫ মার্চ ২০১৯ ১৭:৪৩

ঢাকা: মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে কক্সবাজারে একাধিক শিবিরে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নোয়াখালীর ভাসানচরে স্থানান্তরে সরকারের পরিকল্পনাকে স্বাগত জানিয়েছে জাতিসংঘ। তবে জাতিসংঘ চায়, এই স্থানান্তর যেন রোহিঙ্গাদের ইচ্ছার বিরুদ্ধে না ঘটে।

ঢাকার জাতিসংঘ কার্যালয় থেকে সোমবার (২৫ মার্চ) এক বিবৃতিতে এ কথা বলা হয়। এতে বলা হয়, বাংলাদেশ সরকার রোহিঙ্গাদের কক্সবাজার থেকে ভাসানচরে স্থানান্তরের পরিকল্পনা হাতে নিয়েছে। জাতিসংঘ এই পরিকল্পনাকে স্বাগত জানায়।

বিজ্ঞাপন

ভাসানচরে রোহিঙ্গাদের স্থানান্তর নিয়ে সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে জাতিসংঘ। এ ধরনের স্থানান্তরের সময় নিরাপত্তা সহযোগিতা ও কারিগরি সুবিধা প্রয়োজন হয়। সেসব বিষয়েও সরকারের সঙ্গে কথা বলেছে জাতিসংঘ। ভাসানচরে যেন সহজেই বসবাস করা যায়, সেই ব্যবস্থাও নিশ্চিত করতে বলেছে আন্তর্জাতিক এই সংস্থাটি। ভাসানচরে রোহিঙ্গাদের স্থানান্তর করা হলে সেখানে বসবাসের জন্য কী ধরনের সুযোগ-সুবিধা থাকবে তা সরকারের কাছে জানতে চেয়েছে জাতিসংঘ।

এর আগে, ২০১৭ সালের আগস্টে মিয়ানমারের সরকার ও সেনাবাহিনীর সদস্যরা যৌথভাবে দেশটির রাখাইনে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর অমানবিক ও পৈশাচিক নির্যাতন চালাতে শুরু করে। প্রাণে বাঁচতে দলে দলে রোহিঙ্গারা সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করে।

মানবিক কারণে ওই সময় সীমান্ত পেরিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দেয় বাংলাদেশ। এখনও সীমান্ত দিয়ে রোহিঙ্গাদের প্রবেশ অব্যাহত রয়েছে। সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী, প্রায় ১২ লাখ রোহিঙ্গা বাংলাদেশের একাধিক আশ্রয় শিবিরে আশ্রয় নিয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/টিআর

জাতিসংঘ ভাসানচর রোহিঙ্গা রোহিঙ্গা স্থানান্তর

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর